Advertisement
১৫ জুন ২০২৪
Lower Back Pain

একটানা বসে থেকে কোমরে যন্ত্রণা, না কি তা মারণরোগের লক্ষণ? বুঝবেন কী করে

কোমরে ব্যথা বা যন্ত্রণা সাধারণ কিছু ওষুধ আর নিয়মিত ব্যায়ামে সেরে যাওয়ার কথা। কিন্তু যদি না কমে, চিকিৎসকেরা বলছেন, তা ক্যানসারের লক্ষণ হলেও হতে পারে।

Image of Back Pain

— প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ জুলাই ২০২৩ ১৭:৩৪
Share: Save:

একটানা অনেক ক্ষণ চেয়ারে বসে কাজ করার পর কোমরে ব্যথা হওয়া স্বাভাবিক। শোয়ার ভঙ্গির দোষে, অল্পবয়সে খেলাধুলো করতে গিয়ে বা অসাবধানে পা হড়কে কোথাও পড়ে গিয়ে থাকলে সেই পুরনো হাড়ের, লিগামেন্ট কিংবা পেশির ব্যথা বহু দিন পর আবার ফিরে আসতেই পারে। তবে এই ধরনের ব্যথা সাধারণ কিছু ওষুধ আর নিয়মিত ব্যায়ামে সেরে যাওয়ার কথা। কিন্তু যদি না কমে, চিকিৎসকেরা বলছেন, তা ক্যানসারের লক্ষণ হলেও হতে পারে। কিন্তু এই ধরনের ব্যথা ক্যানসারের লক্ষণ কি না, তা বুঝবেন কী করে?

ক্যানসার থেকে কোমরে যন্ত্রণা না কি অন্য কিছু?

চিকিৎসকেরা বলছেন, কোমরের যন্ত্রণার সঙ্গে স্তন, ফুসফুস, মলাশয় এবং অন্ডকোষের ক্যানসারের যোগ রয়েছে। কারণ, এই চারটি প্রত্যঙ্গের অবস্থান মেরুদণ্ড বা সুষুম্নাকাণ্ডের সবচেয়ে কাছে। ফুসফুসে ক্যানসার হলে তা খুব সহজে হাড়ের মধ্যে ছড়িয়ে পড়তে পারে। তাই ২৫ শতাংশ রোগী কোমরে ব্যথার লক্ষণ নিয়ে চিকিৎসকের কাছে আসেন বলে ইংল্যান্ডে ক্যানসার সংক্রান্ত একটি সমীক্ষা জানাচ্ছে। তবে চোট-আঘাত লাগা সাধারণ কোমরে যন্ত্রণা খুব বেশি দিন স্থায়ী হয় না। কিন্তু ক্যানসারের মতো মারণরোগ শরীরে বাসা বাঁধলে তার কষ্ট একটানা চলতে থাকে। কোমরে ব্যথা কোনও ভাবেই বশে আনা যায় না। এ ক্ষেত্রে ঘরে তা উপশমের চেষ্টা না করে চিকিৎসকের পরামর্শ নেওয়াই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lower Back Pain Cancer Lung Cancer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE