Advertisement
২৬ এপ্রিল ২০২৪

জ্বরের প্রভাব রোধে জনস্বাস্থ্যের বৈঠক

ইতিমধ্যে জেলায় ম্যালেরিয়া-ডায়েরিয়ার মতো রোগে আক্রান্ত হয়ে মৃত্যুর ঘটনা ঘটেছে। পরিস্থিতি খতিয়ে দেখে সংশ্লিষ্ট সকলকে প্রয়োজনীয় নির্দেশ এবং পরামর্শ দিতে মঙ্গলবার মেদিনীপুরে আয়োজন করা হয়েছিল এক বৈঠকের। জেলা পরিষদের উদ্যোগে আয়োজিত এই বৈঠকে ছিলেন বিএমওএইচ, সিডিপিও থেকে শুরু করে পঞ্চায়েত সমিতির জনস্বাস্থ্য কর্মাধ্যক্ষরাও।

জেলা পরিষদে পরিকল্পনা ভবনে বৈঠক। —নিজস্ব চিত্র।

জেলা পরিষদে পরিকল্পনা ভবনে বৈঠক। —নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
মেদিনীপুর শেষ আপডেট: ২০ অগস্ট ২০১৪ ০২:৫৫
Share: Save:

ইতিমধ্যে জেলায় ম্যালেরিয়া-ডায়েরিয়ার মতো রোগে আক্রান্ত হয়ে মৃত্যুর ঘটনা ঘটেছে। পরিস্থিতি খতিয়ে দেখে সংশ্লিষ্ট সকলকে প্রয়োজনীয় নির্দেশ এবং পরামর্শ দিতে মঙ্গলবার মেদিনীপুরে আয়োজন করা হয়েছিল এক বৈঠকের। জেলা পরিষদের উদ্যোগে আয়োজিত এই বৈঠকে ছিলেন বিএমওএইচ, সিডিপিও থেকে শুরু করে পঞ্চায়েত সমিতির জনস্বাস্থ্য কর্মাধ্যক্ষরাও। জেলা পরিষদের পরিকল্পনা ভবনে বৈঠকটি হয়। ছিলেন জেলা সভাধিপতি উত্তরা সিংহ, জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক গিরীশচন্দ্র বেরা উপ-মুখ্য স্বাস্থ্য আধিকারিক সৌম্যশঙ্কর ষড়ঙ্গি প্রমুখ। জেলা পরিষদের সভাধিপতি উত্তরাদেবী বলেন, “জনস্বাস্থ্যের বিভিন্ন দিক নিয়েই বৈঠকে আলোচনা হয়েছে। ম্যালেরিয়া-ডায়েরিয়া রোধে কর্মসূচি নেওয়া হয়েছে।”

জেলার স্বাস্থ্য- কর্তাদের দাবি, সার্বিক পরিস্থিতি মোটের উপর ঠিকই রয়েছে। কিছু এলাকায় ম্যালেরিয়া-ডায়েরিয়ার প্রকোপ দেখা দিয়েছিল। খবর পেয়ে ওই সব এলাকায় মেডিক্যাল টিমও গিয়েছিল। স্থানীয়দের স্বাস্থ্য পরীক্ষাও করা হয়। বৈঠকে উপস্থিত বিএমওএইচ, পঞ্চায়েত সমিতির জনস্বাস্থ্য কর্মাধ্যক্ষদের প্রয়োজনীয় নির্দেশও দেন জেলা সভাধিপতি-জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক। জেলা স্বাস্থ্য দফতর সূত্রে খবর, ম্যালেরিয়া- ডায়েরিয়া রোধে এলাকার জলাধারগুলো পরিস্কার রাখার নির্দেশ দেওয়া হয়েছে। ইতিমধ্যে স্বাস্থ্য-কর্মীরা খোঁজ নিতে শুরু করেছেন, এলাকার কেউ জ্বরে আক্রান্ত হয়েছেন কি না। আক্রান্ত হওয়ার পর টানা পাঁচদিন জ্বর থাকলেই রক্তের নমুনা সংগ্রহ করা হবে। পাশাপাশি, যে সব এলাকায় রোগের প্রভাব দেখা দেবে, সেখানে জলাধারে দীর্ঘদিন ধরে জল জমে থাকলে তাও দ্রুত পরিস্কার করার নির্দেশ দেওয়া হয়। পর্যাপ্ত এভিএস, ওয়ারেশ, ব্লিচিং পাউডার, হ্যালোজেন ব্লকে মজুত রাখারও নির্দেশ দেওয়া হয়। জেলার এক স্বাস্থ্য-কর্তা বলেন, “এই সময় ম্যালেরিয়া- ডায়েরিয়ার মতো রোগ ছড়ায়। আক্রান্তদের সঠিক চিকিত্‌সা যাতে সময় মতো হয়, সেটা নিশ্চিত করতে হবে।” বৈঠকে উপস্থিত ছিলেন জেলা পরিষদের জনস্বাস্থ্য কর্মাধ্যক্ষ জরিনা ইয়াসমিনও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

health meeting medinipur
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE