Advertisement
২৬ এপ্রিল ২০২৪

প্রসূতির মৃত্যু, ভাঙচুর লক্ষ্মীপুর হাসপাতালে

প্রসূতির মৃত্যু ঘিরে উত্তেজনা ছড়াল লক্ষ্মীপুর সরকারি হাসপাতালে। অভিযোগ, সেখানে ভাঙচুর করা হয়। রাস্তা অবরোধ করে জনতা। মহকুমাশাসকের আশ্বাসে তা ওঠে। ঘটনার জেরে হাসপাতালের ইন-চার্জকে সরিয়ে দিয়েছে স্বাস্থ্য বিভাগ। পুলিশ সূত্রে খবর, রঞ্জনা বেগম নামে বছর পঁচিশের এক প্রসূতির মৃত্যুর পর ঝামেলা শুরু হয়। গত কাল দুপুরে তাঁকে ওই হাসপাতালে ভর্তি করানো হয়েছিল। রাত থেকেই তাঁর স্বাস্থ্যের অবনতি হয়।

নিজস্ব সংবাদদাতা
শিলচর শেষ আপডেট: ২৫ মার্চ ২০১৫ ০২:৫৪
Share: Save:

প্রসূতির মৃত্যু ঘিরে উত্তেজনা ছড়াল লক্ষ্মীপুর সরকারি হাসপাতালে। অভিযোগ, সেখানে ভাঙচুর করা হয়। রাস্তা অবরোধ করে জনতা। মহকুমাশাসকের আশ্বাসে তা ওঠে। ঘটনার জেরে হাসপাতালের ইন-চার্জকে সরিয়ে দিয়েছে স্বাস্থ্য বিভাগ।

পুলিশ সূত্রে খবর, রঞ্জনা বেগম নামে বছর পঁচিশের এক প্রসূতির মৃত্যুর পর ঝামেলা শুরু হয়। গত কাল দুপুরে তাঁকে ওই হাসপাতালে ভর্তি করানো হয়েছিল। রাত থেকেই তাঁর স্বাস্থ্যের অবনতি হয়। রাত ১টা নাগাদ ওই তরুণীর মৃত্যু হয়। মৃতার স্বামী সেবুল লস্করের অভিযোগ, চিকিত্‌সার গাফিলতিতে রঞ্জনাদেবীর মৃত্যু হয়েছে। হাসপাতালে নিয়ে যাওয়ার পরই নার্সরা তাঁদের কাছ থেকে অতিরিক্ত টাকা চাইতে থাকে। টাকা দিতে না পারায় রঞ্জনাদেবীর চিকিত্‌সা শুরু করা হয়নি। ওষুধও দেওয়া হয়নি। অনেক পরে যখন চিকিত্‌সক সেখানে যান, তত ক্ষণে তাঁর স্বাস্থ্যের অনেক অবনতি হয়েছে।

আজ সকাল থেকেই লক্ষ্মীপুর শহরের ৩ নম্বর ওয়ার্ডের বাসিন্দারা হাসপাতালে বিক্ষোভ দেখান। চিকিত্‌সকদের আবাসন, হাসপাতালের অফিসঘরের আসবাব ভেঙে দেওয়া হয় বলে অভিযোগ। নার্স-সহ ৪ জন স্বাস্থ্যকর্মী জখম হন। তাঁরা শিলচর মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি।

পুলিশ জানায়, বিক্ষোভের পর ক্ষিপ্ত জনতা ফুলেরতল-লক্ষ্মীপুর রাস্তা অবরোধ করে। এলাকাবাসীর সঙ্গে যোগ দেন বিজেপি নেতৃত্বও। মৃতার পরিবারকে ২ লক্ষ টাকা ক্ষতিপূরণের দাবি ওঠে। মহকুমাশাসক টি টি দাওলাগুপো ঘটনাস্থলে গিয়ে বিক্ষোভকারীদের সঙ্গে কথা বলেন, তাঁর আশ্বাসে অবরোধ ওঠে।

স্বাস্থ্য বিভাগের যুগ্ম অধিকর্তা সুদীপজ্যোতি দাস হাসপাতালে পৌঁছলে ফের উত্তেজনা ছড়ায়। লক্ষ্মীপুর সরকারি হাসপাতালের সব কর্মীকে অন্যত্র সরিয়ে দেওয়ার দাবি তোলেন এলাকাবাসী। সুদীপবাবু জানান, তাতে সাধারণ মানুষেরই সমস্যা হবে। পরে তিনি হাসপাতালের ইন-চার্জ চিকিত্‌সক শেখর শোভন দাসকে দায়িত্ব থেকে সরিয়ে দেন। তাঁকে শিলচরে বদলির নির্দেশ দেওয়া হয়েছে। তাঁর স্থলাভিষিক্ত হয়েছেন চিকিত্‌সক ওয়াই কিশোর সিংহ। দোষীদের চিহ্নিত করে শাস্তিমূলক ব্যবস্থারও আশ্বাস দেওয়া হয়। হাসপাতালে ভাঙচুর নিয়ে থানায় মামলা রুজু করা হয়েছে।

লক্ষ্মীপুরের কংগ্রেস বিধায়ক রাজদীপ গোয়ালা গুয়াহাটি থেকে জানান, হাসপাতালে প্রসূতি মৃত্যুর ঘটনায় তিনি শোক প্রকাশ করছেন। দ্রুত তাঁর পরিবারকে আর্থিক সাহায্য দেওয়ার চেষ্টা করবেন। তিনি হাসপাতালে ভাঙচুরের ঘটনার নিন্দা করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE