Advertisement
০৬ মে ২০২৪
NAAC Accreditation

নাক-বৈধতা ছাড়াই দেশে ৬৯৫ বিশ্ববিদ্যালয় চলছে, লোকসভায় জানালেন শিক্ষা প্রতিমন্ত্রী সুভাষ

দেশের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান, বিশ্ববিদ্যালয় এবং কলেজকে এক ছাতার তলায় আনার জন্য নাক তাদের ‘অ্যাসেসমেন্ট’ এবং ‘অ্যাক্রিডিটেশন’-এর ফি কমিয়েছে।

A Photograph of Subhas Sarkar

কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী সুভাষ সরকার। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২৩ ০১:৪৭
Share: Save:

দেশের ৬৯৫টি বিশ্ববিদ্যালয় এবং ৩৪ হাজারেরও বেশি কলেজ ন্যাশনাল অ্যাসেসমেন্ট অ্যান্ড অ্যাক্রিডিটেশন কাউন্সিল (নাক)-এর মান্যতা ছাড়াই চলছে। সোমবার লোকসভায় একটি প্রশ্নের জবাবে এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী সুভাষ সরকার।

সোমবার সংসদে লিখিত এক প্রশ্নের জবাবে সুভাষ জানান, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)-এর কাছ থেকে পাওয়া তথ্য অনুযায়ী, দেশের ১,১১৩টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে মাত্র ৪১৮টি এবং ৪৩,৭৯৬টি কলেজের মধ্যে মাত্র ৯,০৬২টি কলেজে নাক-এর মান্যতা রয়েছে। তিনি আরও জানান, দেশের ৩৪,৭৩৪টি কলেজ নাক-এর মান্যতা ছাড়াই চলছে।

সুভাষ লোকসভায় দাবি করেন, দেশের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান, বিশ্ববিদ্যালয় এবং কলেজকে এক ছাতার তলায় আনার জন্য নাক তাদের ‘অ্যাসেসমেন্ট’ এবং ‘অ্যাক্রিডিটেশন’-এর ফি কমিয়েছে। এ ছাড়া ‘অ্যাসেসমেন্ট’ পদ্ধতিতেও অনেক পরিবর্তন করা হয়েছে। ফলে শিক্ষা প্রতিষ্ঠানগুলি খুব সহজেই নাক-এর স্বীকৃতি পেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

NAAC Subhas Sarkar union minister
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE