Advertisement
১৯ মে ২০২৪
Kitchen Hacks

হেঁশেলের ৩ জায়গা: সবচেয়ে বেশি ধুলো জমে, অথচ পরিষ্কার করার কথা মনে থাকে না

অনেকেই সপ্তাহান্তে রান্নাঘর পরিষ্কারের অভিযানে নামেন। কিন্তু এই অভিযানে অনেক সময় কিছু ভুল হয়ে যায়। সেই কারণে ধুয়েমুছে সাফ করার পরেও পরিষ্কার দেখায় না। আসলে হেঁশেলের বেশ কয়েকটি জায়গা পরিষ্কার করতেই ভুলে যান অনেকে।

রান্নাঘর পরিষ্কার রাখুন।

রান্নাঘর পরিষ্কার রাখুন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ মে ২০২৪ ২০:৪৩
Share: Save:

হাজার বার পরিষ্কার করলেও ফের নোংরা হয়ে যায়। এটা রান্নাঘর ছাড়া আর যে কিছু হতে পারে না, তা চোখ বন্ধ করে বলে দেওয়া যায়। হেঁশেল একটু ঘন ঘন নোংরা হয়, সেটা ঠিক। রোজ হেঁশেলে পরিষ্কার সময়ও থাকে না। অনেকেই সপ্তাহান্তে রান্নাঘর পরিষ্কারের অভিযানে নামেন। কিন্তু এই অভিযানে অনেক সময় কিছু ভুল হয়ে যায়। সেই কারণে ধুয়েমুছে সাফ করার পরেও পরিষ্কার দেখায় না। আসলে হেঁশেলের বেশ কয়েকটি জায়গা পরিষ্কার করতেই ভুলে যান অনেকে।

মুদিখানার জিনিসপত্র রাখার জায়গা

দোকান থেকে প্রয়োজনীয় জিনিসপত্র এনে যে বাক্সে রাখেন, সেটি মাঝেমাঝে নাড়াচাড়া করা জরুরি। ফেলে রাখলে নানা পোকামাকড় বাসা বাঁধতে পারে। অনেক সময় আরশোলার উপদ্রবও হয়। সেটা না চাইলে মাঝেমাঝে পরিষ্কার করা জরুরি।

মশলার কৌটো রাখার জায়গা

রান্নায় প্রয়োজনমতো মশলা তো দিচ্ছেন। কিন্তু যে স্থানে মশলার কৌটোগুলি রেখেছেন, সেই জায়গাটি পরিষ্কার করছেন তো? রোজের তাড়াহুড়োয় অনেকেরই সেটা করা হয়ে ওঠে না। এই জায়গাগুলিতে বেশি নোংরা হয়। পরিষ্কার করা প্রয়োজন।

গ্যাস সিলিন্ডার ক্যাবিনেট

গ্যাস সিলিন্ডার রাখার জায়গাটি একেবারেই পরিষ্কার করা হয় না। অথচ সেখানেই যাবতীয় ধুলো, ঝুল জমে থাকে। পরিষ্কার না করলে ঝুল জমে ক্রমশ পুরু হতে থাকে। ধুলোরও পরত বাড়তে থাকে। তাই এই জায়গাটি পরিষ্কার করা জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kitchen Hacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE