Advertisement
০৫ মে ২০২৪
Air India

আরব আমিরশাহি ফেরত যাত্রীদের জন্য কোভিড নির্দেশিকা জারি এয়ার ইন্ডিয়ার, কী বলা হয়েছে তাতে

চিন, জাপান, দক্ষিণ কোরিয়া, হংকং এবং তাইল্যান্ড থেকে আসা যাত্রীদের জন্য আরটি-পিসিআর পরীক্ষা বাধ্যতামূলক করেছে কেন্দ্র। বিমানবন্দরগুলিকে সেই মতোই পরামর্শ দেওয়া হয়েছে।

বিমানবন্দরে নামার পর কী কী করতে হবে, সংযুক্ত আরব আমিশাহি থেকে আসা যাত্রীদের জন্য নির্দেশিকা জারি এয়ার ইন্ডিয়ার। প্রতীকী ছবি।
সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২২ ১৩:৩২
Share: Save:

কোভিডের আবার বাড়বাড়ন্তে সংযুক্ত আরব আমিরশাহি ফেরত যাত্রীদের জন্য নির্দেশিকা জারি করল এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস। মঙ্গলবার সংস্থাটি যাত্রীদের জন্য একটি নির্দেশিকা প্রকাশ করেছে।

নির্দেশিকায় বলা হয়েছে, আমিরশাহি ফেরত সমস্ত যাত্রীদের কোভিডের টিকা নেওয়া থাকতে হবে। মাস্ক ব্যবহার এবং সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। শুধু তাই-ই নয়, ওই নির্দেশিকায় আরও বলা হয়েছে, বিমানবন্দরে পৌঁছনোর পর ১২ বছরের কম বয়সি যাত্রীদের ক্ষেত্রে কোনও ‘র‌্যানডম টেস্ট’ করা হবে না। তবে কারও যদি কোভিড সংক্রান্ত কোনও উপসর্গ ধরা পড়ে, তা হলে কোভিডবিধি মেনেই পরীক্ষা করা হবে।

সম্প্রতি বিদেশফেরত যাত্রীদের জন্য কোভিড সংক্রান্ত নির্দেশিকা জারি করেছে কেন্দ্র। চিনে কোভিডের বাড়বাড়ন্তের পরই দেশের বিমানবন্দরগুলিতে নজরদারি বাড়ানো হয়েছে। এমনকি বিদেশ থেকে কোনও যাত্রী এ দেশে পা রাখলেই তাঁদের কোভিড পরীক্ষা করানোর কথা বলা হয়েছে। চিন, জাপান, দক্ষিণ কোরিয়া, হংকং এবং তাইল্যান্ড থেকে আসা যাত্রীদের জন্য আরটি-পিসিআর পরীক্ষা বাধ্যতামূলক করেছে কেন্দ্র। বিমানবন্দরগুলিকে সেই মতোই পরামর্শ দেওয়া হয়েছে।

কেন্দ্রের নির্দেশিকার বলা হয়েছে, এই সব দেশ থেকে যে সব যাত্রী আসছেন তাঁদের মধ্যে কোভিড উপসর্গ ধরা পড়লে বা পরীক্ষার পর রিপোর্ট পজিটিভ এলে নিভৃতবাসে পাঠাতে হবে। বিদেশ থেকে ভারতে ঢুকতে গেলে এয়ার সুবিধা ফর্মও পূরণ করতে হবে যাত্রীদের। কোভিড রুখতে বিমানযাত্রীদের জন্য এই ফর্ম চালু করেছিল কেন্দ্র। আবার কোভিড মাথাচাড়া দেওয়ায় বিদেশফেরত যাত্রীদের এই ফর্মের মাধ্যমে তাঁদের যাবতীয় তথ্য প্রকাশ করতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE