Advertisement
১৭ মে ২০২৪
DRDO

সীমান্তে চিনা হামলার মোকাবিলায় এ বার সেনার হাতে ‘প্রলয়’? সিদ্ধান্ত চলতি সপ্তাহেই

‘প্রলয়’ নামে এই স্বল্প পাল্লার ‘ভূমি থেকে ভূমি’ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ভারতীয় সেনার কার্যকরী অস্ত্র হয়ে উঠতে পারে বলে প্রতিরক্ষা মন্ত্রকের একটি সূত্রে জানানো হয়েছে।

ভারতীয় সেনার হাতে আসতে চলেছে দেশীয় প্রযুক্তিতে তৈরি ক্ষেপণাস্ত্র প্রলয়।

ভারতীয় সেনার হাতে আসতে চলেছে দেশীয় প্রযুক্তিতে তৈরি ক্ষেপণাস্ত্র প্রলয়। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২০ ডিসেম্বর ২০২২ ২২:০০
Share: Save:

অরুণাচল প্রদেশের প্রকৃত নিয়ন্ত্রণরেখা (এলএসি)-য় চিনা ফৌজের সঙ্গে সংঘাতের আবহেই নয়া ক্ষেপণাস্ত্র হাতে পেতে চলেছে ভারতীয় সেনা। চলতি সপ্তাহে প্রতিরক্ষা মন্ত্রকের উচ্চ পর্যায়ের বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত হতে পারে বলে সরকারি সূত্রের খবর।

‘প্রলয়’ নামে এই স্বল্প পাল্লার ‘ভূমি থেকে ভূমি’ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সীমান্তবর্তী দুর্গম প্রাকৃতিক অঞ্চলে ভারতীয় সেনার কার্যকরী অস্ত্র হয়ে উঠতে পারে বলে প্রতিরক্ষা মন্ত্রকের একটি সূত্রে জানানো হয়েছে।

গত বছরের অগস্টে ওড়িশার চাঁদিপুর উপকূলে প্রলয়ের চূড়ান্ত দফার পরীক্ষা হয়েছিল। ভারতীয় প্রতিরক্ষা গবেষণা এবং উন্নয়ন সংস্থা (‘ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন’ বা ডিআরডিও)-র বিজ্ঞানীদের তৈরি কঠিন জ্বালানি চালিত এই ক্ষেপণাস্ত্রের পাল্লা ২০০ থেকে ৫০০ কিলোমিটার।

ডিআরডিওর তৈরি ‘ভূমি থেকে ভূমি’ ক্রুজ ক্ষেপণাস্ত্র পৃথ্বীর আদলে তৈরি ‘প্রলয়’ তুলনায় হালকা। ফলে ব্যবহার তুলনায় সহজসাধ্য। তা ছাড়া উন্নত প্রযুক্তির এই ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র মাঝ আকাশে গতিপথ বদলাতে সক্ষম। ফলে শত্রুপক্ষের ইন্টারসেপ্টর ক্ষেপণাস্ত্রকে এড়িয়ে নির্দিষ্ট লক্ষ্যে আঘাত হানতে পারে প্রলয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

DRDO pralay Indian Army Ballistic Missile LAC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE