Advertisement
০৮ মে ২০২৪
Defence

প্রতিরক্ষা ক্ষেত্রে এ বার সাহায্য করবে বেসরকারি সংস্থাও জানাল কেন্দ্রীয় বাজেট

এখন থেকে দেশের প্রতিরক্ষা সরঞ্জাম খাতে মোট ব্যয়ের ৬৮ শতাংশ খরচ করা হবে দেশীয় সংস্থার থেকে সরঞ্জাম কিনতে।

বাজেটে মোট অভ্যন্তরীণ উৎপাদনের প্রায় দু’শতাংশ প্রতিরক্ষা খাতে বরাদ্দ করে ভারত।

বাজেটে মোট অভ্যন্তরীণ উৎপাদনের প্রায় দু’শতাংশ প্রতিরক্ষা খাতে বরাদ্দ করে ভারত। ফাইল চিত্র ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২২ ২০:০৭
Share: Save:

প্রতিরক্ষা বিষয়ক গবেষণা এবং উৎপাদনের ক্ষেত্রেও প্রবেশ করতে চলেছে বেসরকারি সংস্থা। এত দিন ভারতের প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংগঠন ডিআরডিও একচেটিয়া এই বিষয়টি দেখাশোনা করত। এখন থেকে প্রতিরক্ষা সংক্রান্ত প্রযুক্তি এবং বিজ্ঞান নিয়ে গবেষণাকারী বেসরকারি সংস্থাগুলিও এ ব্যাপারে সরকারকে সাহায্য করতে পারবে। তার জন্য সরকারি অনুমোদন বা পরীক্ষা নিরীক্ষা সংক্রান্ত যা যা অনুমতি প্রয়োজন তার ব্যবস্থা করবে কেন্দ্র।

এ ব্যাপারে সরকারি সংস্থার সঙ্গে বেসরকারি সংস্থার সহযোগিতার জন্য মঙ্গলবার কেন্দ্রীয় বাজেটের প্রতিরক্ষা খাতে মোট বরাদ্দের ২৫ শতাংশই বরাদ্দ করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। এর পাশাপাশি এ বছর অতিরিক্ত গুরুত্ব আরোপ করা হয়েছে দেশজ সংস্থার তৈরি প্রতিরক্ষার সরঞ্জাম কেনার উপরেও। এখন থেকে দেশের প্রতিরক্ষা সরঞ্জাম খাতে মোট ব্যয়ের ৬৮ শতাংশ খরচ করা হবে দেশীয় সংস্থার থেকে সরঞ্জাম কিনতে।

উল্লেখ্য, বাজেটে মোট অভ্যন্তরীণ উৎপাদনের প্রায় দু’শতাংশ প্রতিরক্ষা খাতে বরাদ্দ করে ভারত। প্রতিরক্ষা খাতে বাজেট বরাদ্দের নিরিখে বিশ্বে তৃতীয় স্থানে রয়েছে ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Defence Budget 2022 Nirmala Sitharamn
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE