Advertisement
০২ মে ২০২৪
Justice NV Ramana

Chief Justice of India: প্রধান বিচারপতি রমণার মেয়াদ শেষ শুক্রবার, রায় দিতে পারেন পাঁচ মামলার

প্রধান বিচারপতির বেঞ্চে শুক্রবার শুনানি হবে ‘খয়রাতি রাজনীতি’ নিয়ে জনস্বার্থ মামলা এবং ২০০৭ সালের গোরক্ষপুর হিংসা মামলার।

প্রধান বিচারপতি এন ভি রমণা।

প্রধান বিচারপতি এন ভি রমণা। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২২ ১০:৪১
Share: Save:

শীর্ষ আদালতের সর্বোচ্চ পদে শুক্রবারই তাঁর শেষ দিন। তার আগে দিনভর পাঁচটি গুরুত্বপূর্ণ মামলার শুনানি করবেন দেশের ৪৮তম প্রধান বিচারপতি এনভি রমণা। তার মধ্যে কয়েকটির রায় ঘোষিত হতে পারে।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চে শুক্রবার শুনানি হবে ‘খয়রাতি রাজনীতি’ নিয়ে জনস্বার্থ মামলার। ইতিমধ্যেই ভোট পাওয়ার জন্য সরকারি অর্থে ‘বিনামূল্যে পাইয়ে দেওয়ার রাজনীতি’ নিয়ে বিতর্ক দানা বেঁধেছে। দায়ের হয়েছে একাধিক জনস্বার্থ মামলা। যার প্রেক্ষিতে প্রধান বিচারপতি রমণার নেতৃত্বাধীন বেঞ্চ গত ১১ অগস্ট তাদের পর্যবেক্ষণে বলেছে, ‘জনকল্যাণমূলক কর্মসূচি আর বিনামূল্যে বিতরণ (ফ্রিবিজ) এক বিষয় নয়।’

২০০৭ সালের গোরক্ষপুর হিংসা নিয়েও প্রধান বিচারপতির বেঞ্চের গুরুত্বপূর্ণ নির্দেশ ঘোষিত হতে পারে। ওই মামলায় অভিযুক্তদের তালিকায় রয়েছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। তাঁর বিরুদ্ধে উস্কানিমূলক বক্তৃতার অভিযোগ রয়েছে। রাজস্থানে সিমেন্ট কারখানাকে বিধি ভেঙে চুনাপাথর খননের সুযোগ দেওয়ার মামলা, কর্নাটকে বেআইনি কার্যকলাপের কারণে বন্ধ করে দেওয়া কিছু আকরিক লোহার খনি ফের চালুর নির্দেশের বিরুদ্ধে দায়ের হওয়া জনস্বার্থ মামলাও আজ উঠবে রমণার বেঞ্চে।

এ ছাড়া ঘোষিত হতে পারে দেউলিয়া আইন অনুযায়ী গৃহীত পদক্ষেপের বৈধতাকে চ্যালেঞ্জ জানিয়ে দায়ের হওয়া মামলায় ২০১৯ সালে সুপ্রিম কোর্টের নির্দেশ পুনর্বিবেচনার আর্জি সংক্রান্ত রায়। ‘ন্যাশনাল কোম্পানি ল আপিল ট্রাইব্যুনাল’ (এনসিএলএটি)-এর ওই পদক্ষেপের বিরুদ্ধে শীর্ষ আদালতে আবেদন জানিয়েছিল একটি কর্পোরেট সংস্থা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE