Advertisement
০৫ মে ২০২৪
COVID-19

Covid-19 in India: উত্তরপ্রদেশ, পঞ্জাবের ভোটে সমাবেশ, ‘রোড শো’ নয়, কমিশনকে বার্তা নীতি আয়োগের

ফেব্রুয়ারি থেকেই উত্তরপ্রদেশ, পঞ্জাব, উত্তরাখণ্ড, মণিপুর এবং গোয়ায় বিধানসভা ভোটপর্ব শুরু হওয়ার কথা। মার্চে পর্যন্ত চলতে পারে ভোট।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০২২ ১৫:৪২
Share: Save:

করোনা আবহে উত্তরপ্রদেশ-সহ পাঁচ রাজ্যে আসন্ন বিধানসভা ভোটের প্রচারে ‘রোড শো’ এবং সমাবেশ নিয়ে প্রশ্ন তুলল নীতি আয়োগ। নির্বাচন কমিশনের কাছে এ বিষয়ে বার্তা পাঠিয়েছেন নীতি আয়োগের সদস্য তথা দেশের ‘কোভিড টাস্ক ফোর্স’-এর প্রধান ভিকে পাল। তিনি বলেন, ‘‘দেশ জুড়ে কোভিড-১৯ সংক্রমণের ক্রমাগত বৃদ্ধি কারণে নির্বাচনী সমাবেশ এবং ‘রোড শো’ খুবই ঝুঁকির হয়ে উঠেছে।’’

রাজনৈতিক দলগুলিকে বড় সমাবেশ এবং ‘রোড শো’ করার অনুমতি না দেওয়ার জন্য নির্বাচন কমিশনকে পরামর্শ দিয়েছেন পাল। পাশাপাশি জানিয়েছেন, রাজনৈতিক দলগুলিকেও এ বিষয়ে সংযত থাকতে হবে। প্রসঙ্গত, কোভিড পরিস্থিতির কারণে ইতিমধ্যেই উত্তরপ্রদেশে বড় সমাবেশ না করার সিদ্ধান্ত নিয়েছে কংগ্রেস। যদিও বিজেপি, সমাজবাদী পার্টি এবং বহুজন সমাজ পার্টি এ বিষয়ে এখনও কোনও পদক্ষেপ করেনি।

ফেব্রুয়ারি থেকেই উত্তরপ্রদেশ, পঞ্জাব, উত্তরাখণ্ড, মণিপুর এবং গোয়ায় বিধানসভা ভোটপর্ব শুরু হওয়ার কথা। দেশে ফের কোভিড সংক্রমণ বাড়তে শুরু করায় এ রকম পরিস্থিতিতে রাজ্যে ভোট করানো উচিত কি না, তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। গত সপ্তাহে সর্বদল বৈঠকের পরে মুখ্য নির্বাচন কমিশনার সুশীল চন্দ্র জানান প্রতিটি রাজনৈতিক দলের তরফেই ভোট না-পিছনোর কথা বলা হয়েছে। তাই ভোট যথাসময়ই হবে।

ওই পাঁচ রাজ্যে টিকাকরণের গতি বাড়ানোর কথাও বলে কমিশন। পাঁচ রাজ্যের কোভিড পরিস্থিতি পর্যালোচনার জন্য কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণের সঙ্গেও ইতিমধ্যেই আলোচনা করেছেন নির্বাচন কমিশনের আধিকারিকেরা। গত মে মাসে পশ্চিমবঙ্গ-সহ পাঁচ রাজ্যে বিধানসভা ভোটের সময় কমিশনের তরফে রাজনৈতিক দলগুলিকে নির্দেশ দেওয়া হয়েছিল, ৫০০ জনের বেশি মানুষ নিয়ে জনসভা করা যাবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE