Advertisement
১৭ মে ২০২৪
Taj Mahal

তাজমহলের ‘ভুল’ সংশোধনের আর্জি, এএসআই-কে নির্দেশ

তাজমহলের অস্তিত্ব নিয়ে সন্দেহপ্রকাশ করে মামলার ঘটনা অবশ্য এটি প্রথম নয়। হিন্দুত্ববাদী সংগঠনগুলি এর আগেও অসংখ্য বার এ নিয়ে আদালতের দ্বারস্থ হয়েছে।

Taj Mahal

তাজমহল। —ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০২৩ ০৯:২৯
Share: Save:

তাজমহল নিয়ে ইতিহাস বইয়ের ভুল সংশোধন করার আর্জি নিয়ে দায়ের হওয়া মামলায় বিষয়টি বিবেচনার জন্য ভারতীয় পুরাতত্ব সর্বেক্ষণ (এএসআই)-কে নির্দেশ দিল দিল্লি হাই কোর্ট।

হিন্দুত্ববাদী সংগঠন ‘হিন্দু সেনা’র তরফে দিল্লি হাই কোর্টে দায়ের করা এক জনস্বার্থ মামলার আবেদনে বলা হয়েছে, ওই সৌধ শাহজাহান নির্মাণই করেননি, তিনি রাজা মান সিংহের তৈরি প্রাসাদের সংস্কার করেছিলেন মাত্র। এ নিয়ে ইতিহাস বইয়ে যে সব তথ্য রয়েছে, তা ‘ভুল’। এ দিন দিল্লি হাই কোর্টের দুই বিচারপতির বেঞ্চ বিষয়টি বিবেচনার জন্য ভারতীয় পুরাতত্ব সর্বেক্ষণকে নির্দেশ দিয়েছে।

‘হিন্দু সেনা’ সংগঠনের তরফে দায়ের করা জনস্বার্থ মামলাটির শুনানি আজ ছিল দিল্লি হাই কোর্টের প্রধান বিচারপতি শতীশ চন্দ্র শর্মা এবং বিচারপতি তুষার রাও গেদেলার বেঞ্চে। সেখানে আবেদনকারী সংগঠনের তরফে দাবি করা হয়, তাজমহল আসলে রাজা মান সিংহের প্রাসাদ ছিল। পরে মুঘল সম্রাট শাহজাহান এ’টির সংস্কার করেন। ইতিহাসের বইয়ে তাজমহলের নির্মাণ নিয়ে এই সংক্রান্ত যে সব তথ্য রয়েছে, তা ভুল এবং তা সংশোধন করা হোক। মামলকারীর তরফে বলা হয়, স্কুল ও কলেজের ইতিহাসের বই থেকে শাহজাহান তাজমহল নির্মাণ করেছিলেন বলে যে তথ্য রয়েছে সেই সমস্ত ‘ভুল’ তথ্য সংশোধন করা দরকার। আবেদনকারীর আর্জি, এ নিয়ে এএসআই, কেন্দ্র সরকার, উত্তরপ্রদেশ সরকার-সহ সংশ্লিষ্ট সব পক্ষকে ‘ভুল সংশোধন’ করার নির্দেশ দিক আদালত।

আদালতে দায়ের করা আবেদনে সংগঠনটির তরফে দাবি করা হয়, ১৬৩১ সালের ১৬ ডিসেম্বর রাজা মান সিংহের প্রাসাদের অস্তিত্ব-সহ তাজমহলের বয়স সম্পর্কে তদন্ত করা হোক এবং আদালতে একটি প্রতিবেদন দাখিল করুক এএসআই। হাই কোর্টকে এ নিয়ে নির্দেশ দিতে আবেদন জানানো হয়েছে।

মামলাকারীর দাবি, ১৬৩২ থেকে ১৬৩৮ সাল পর্যন্ত রাজা মান সিংহের ওই প্রাসাদের সংস্কার করেছিলেন শাহজাহান৷ আবেদনে দাবি করা হয়েছে, আবদুলের লেখা ‘পাদশাহনামা’ নামের একটি বইয়ে উল্লিখিত তথ্য থেকে এই বিষয়টি জানা গিয়েছে। আবেদনে বলা হয়েছে, এএসআইয়ের ওয়েবসাইটে তাজমহল নিয়ে ভুল তথ্য রয়েছে।

তাজমহলের অস্তিত্ব নিয়ে সন্দেহপ্রকাশ করে মামলার ঘটনা অবশ্য এটি প্রথম নয়। হিন্দুত্ববাদী সংগঠনগুলি এর আগেও অসংখ্য বার এ নিয়ে আদালতের দ্বারস্থ হয়েছে। তাজমহলকে কখনও তেজো মহালয়া, কখনও হিন্দুদের মন্দির বলে দাবি করে তা খনন করা, এমনকি তার নীচে বন্ধ থাকা কামরাগুলি খুলে দিয়ে সেখানে হিন্দু দেবদেবীর মূর্তি আছে কি না, তা খতিয়ে দেখার আবেদন নিয়ে বিভিন্ন সময়ে আদালতের দ্বারস্থ হয়েছে বিজেপি ও তাদের শাখা সংগঠনগুলি। গত বছরই অযোধ্যা জেলা বিজেপির মিডিয়া বিভাগের ভারপ্রাপ্ত নেতা রজনীশ সিংহ আদালতে আবেদনে জানিয়েছিলেন, তাজমহল যে শাহজাহানই তৈরি করেছিলেন, তার কোনও ‘বিজ্ঞানসম্মত প্রমাণ’ নেই। এই স্থাপত্যের আসল ইতিহাস জানতে তাজমহলের ভূগর্ভে বন্ধ থাকা ২২টি ঘরের দরজা খুলে দেওয়া হোক। সে সময় সুপ্রিম কোর্ট তাঁর আবেদন খারিজ করে দিয়ে তীব্র ভর্ৎসনা করে বলেছিল, ‘‘এমন আবেদন শুধু মাত্র প্রচারের স্বার্থেই করা হয়েছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Taj Mahal Delhi High Court ASI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE