Advertisement
০৪ মে ২০২৪
Bike taxi banned in Delhi

অনলাইনে বাইক বুক করা যাবে না, দিল্লিতে নিষিদ্ধ সব বাইক ট্যাক্সি, নোটিস জারি প্রশাসনের

দিল্লির পরিবহণ দফতর নোটিস জারি করেছে, বাইক ট্যাক্সিগুলিতে পরিবহণ সংক্রান্ত নিয়মকানুন অনুসরণ করা হচ্ছে না। ১৯৮৮ সালের মোটর ভেহিকল আইন লঙ্ঘিত হচ্ছে। তাই এই পরিষেবা বন্ধ করতে হবে।

Delhi transport department bans bike taxis in the city for alleged rule violation.

অনলাইনে আর বাইক ভাড়া করা যাবে না দিল্লিতে। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২৩ ০৮:২৭
Share: Save:

অনলাইনে আর বাইক ভাড়া করা যাবে না দিল্লিতে। রাজধানীর পরিবহণ দফতর বাইক ট্যাক্সিতে নিষেধাজ্ঞা জারি করেছে। ফলে যাঁরা যাতায়াতের জন্য ওলা, উবর কিংবা র‌্যাপিডোর মতো সংস্থার বাইকের উপর ভরসা করে থাকেন, তাঁরা সমস্যায় পরবেন।

দিল্লির পরিবহণ দফতর নোটিস জারি করে জানিয়েছে, বাইক ট্যাক্সিগুলিতে পরিবহণ সংক্রান্ত নিয়মকানুন অনুসরণ করা হচ্ছে না। তাই অবিলম্বে এই পরিষেবা বন্ধ করতে হবে। ওই নোটিস অনুযায়ী, ওলা, উবর, র‌্যাপিডোর বাইকগুলির বিরুদ্ধে মূল অভিযোগ, অধিকাংশ ক্ষেত্রে নন-ট্রান্সপোর্ট রেজিস্ট্রেশন নম্বরযুক্ত গাড়ি, অর্থাৎ ব্যক্তিগত গাড়ি যাত্রী পরিবহণের জন্য ব্যবহার করা হচ্ছে। যা পরিবহণ দফতরের নিয়মবিরুদ্ধ। এতে ১৯৮৮ সালের মোটর ভেহিকল আইন লঙ্ঘিত হচ্ছে।

প্রশাসনের তরফে ওই নোটিসে আরও জানানো হয়েছে, যদি নিষেধাজ্ঞার পরেও দিল্লির রাস্তায় ওলা, উবর বা র‌্যাপিডোর কোনও দু’চাকার গাড়ি চলতে দেখা যায়, তবে ৫ হাজার টাকা জরিমানা আদায় করা হবে। যদি জরিমানার পরেও দ্বিতীয় বার বাইক চলতে দেখা যায়, সে ক্ষেত্রে জরিমানার অঙ্ক দ্বিগুণ হয়ে যাবে। ১০ হাজার টাকা দিতে হবে জরিমানা হিসাবে। তা ছাড়া, চালকের ড্রাইভিং লাইসেন্সও ন্যূনতম তিন বছরের জন্য বাতিল করে দেওয়া হবে। পাশাপাশি, ১৯৮৮ সালের মোটর ভেহিকল আইন অনুযায়ী ওলা, উবরের মতো অনলাইনে পরিবহণ পরিষেবা দেওয়া সংস্থাগুলির ক্ষেত্রে জরিমানার পরিমাণ হবে ১ লক্ষ টাকা।

কিছু দিন আগেই মহারাষ্ট্রে র‌্যাপিডো সংস্থার পরিষেবা নিষিদ্ধ করে দিয়েছে দেশের শীর্ষ আদালত সুপ্রিম কোর্ট। আইনসম্মত লাইসেন্স ছাড়াই ওই সংস্থা রাজ্যে ক্রিয়াশীল ছিল বলে অভিযোগ। তার পর দিল্লিতে বাইক ট্যাক্সি নিষিদ্ধ করল সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Delhi Government Ola Uber Bike Taxi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE