Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Bus Accident

ডোডায় বাস খাদে পড়ে মৃতের সংখ্যা বেড়ে ৩৬, আহতদের আকাশপথে আনা হল হাসপাতালে

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঘটনায় শোক প্রকাশ করে মৃতদের পরিবারকে দু’লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করেছেন। আহতদের ৫০ হাজার টাকা দেওয়ার কথা ঘোষণা করেছেন।

image of accident

ডোডায় ৩০০ ফুট গভীর খাদে পড়ল বাস। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২৩ ১৮:৩৬
Share: Save:

জম্মু ও কাশ্মীরের ডোডা জেলায় দুর্ঘটনাগ্রস্ত বাসের গুরুতর আহত যাত্রীদের উদ্ধার করে হেলিকপ্টারে চাপিয়ে জম্মু হাসপাতালে ভর্তি করাচ্ছে প্রশাসন। ৩০০ মিটার গভীর খাদে পড়ে যাওয়া যাত্রিবাহী বাসের ৩৬ জন যাত্রীর মৃত্যু হয়েছে। আহত ১৯ জন। ছ’জনের অবস্থা আশঙ্কাজনক। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঘটনায় শোক প্রকাশ করে মৃতদের পরিবারকে দু’লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করেছেন। আহতদের ৫০ হাজার টাকা দেওয়ার কথা ঘোষণা করেছেন।

বিজ্ঞান এবং প্রযুক্তি মন্ত্রকের প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিংহ বলেন, ‘‘দুর্ভাগ্যজনক ভাবে এই দুর্ঘটনায় ৫০ জনের মৃত্যু হয়েছে। ১৯ জন আহত। তাঁদের মধ্যে ছ’জনের অবস্থা আশঙ্কাজনক।’’ গুরুতর আহতদের হেলিকপ্টারে করে জম্মুর হাসপাতালে ভর্তি করানো হচ্ছে। তাঁদের কিস্তওয়ার এবং ডোডার সরকারি হাসপাতালে ভর্তি করাতে নিয়ে যাওয়ার জন্য হেলিকপ্টারের ব্যবস্থা করা হয়েছে বলে জানিয়েছেন মন্ত্রী। সব রকম সাহায্যের আশ্বাস দিয়েছেন তিনি।

জম্মু-কাশ্মীর প্রশাসন সূত্রে খবর, ওই বাসটিতে ৫৫ জন যাত্রী ছিলেন। বাসটি জাতীয় সড়ক দিয়ে যাচ্ছিল। ডোডার একটি খাদের পাশ দিয়ে যাওয়ার সময় হঠাৎ করে বাসের চাকা পিছলে যায়। যাত্রীদের নিয়ে প্রায় ৩০০ ফুট গভীর খাদে পড়ে যায় বাসটি। খবর পেয়ে ঘটনাস্থলে দ্রুত পৌঁছে যায় পুলিশ, রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনী। সাহায্য করেন স্থানীয়েরাও। শুরু হয় উদ্ধারকাজ। বেশ কয়েক জনকে উদ্ধার করে স্থানীয় হাসপাতালে ভর্তি করানো হয়েছে।

এই দুর্ঘটনার খবরে গভীর শোকপ্রকাশ করেছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। মৃতদের পরিবারকে সমবেদনা জানিয়েছেন তিনি। জম্মু-কাশ্মীরের লেফ্টেন্যান্ট গভর্নর মনোজ সিংহ শোকবার্তায় বলেন, “ডোডায় একটি মর্মান্তিক বাস দুর্ঘটনা ঘটেছে। প্রাণহানির ঘটনা অত্যন্ত বেদনাদায়ক। শোকাহত পরিবারের প্রতি আমার আন্তরিক সমবেদনা জানাচ্ছি এবং দুর্ঘটনায় আহতদের দ্রুত আরোগ্য কামনা করছি। ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের সমস্ত প্রয়োজনীয় সহায়তা দেওয়ার জন্য জেলা প্রশাসন এবং অন্যান্যদের নির্দেশ দেওয়া হয়েছে।”

দুর্ঘটনার খবর পেয়ে শোকপ্রকাশ করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ-ও। এক্স হ্যান্ডলে (সাবেক টুইটার) তিনি লেখেন, ‘‘জম্মু ও কাশ্মীরের ডোডায় একটি মর্মান্তিক বাস দুর্ঘটনায় মূল্যবান কতগুলো প্রাণ চলে যাওয়ার খবর পেয়ে আমি গভীর ভাবে মর্মাহত। যেখানে বাসটি দুর্ঘটনার শিকার হয়েছে সেখানে উদ্ধার তৎপরতা চালাচ্ছে স্থানীয় প্রশাসন। নিহতদের পরিবারের প্রতি আমার আন্তরিক সমবেদনা জানাচ্ছি এবং আহতদের দ্রুত আরোগ্য কামনা করছি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bus Accident Jammu jammu & kashmir
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE