Advertisement
১৭ মে ২০২৪
Delhi Jal Board

দিল্লি জল বোর্ডের আর্থিক দুর্নীতি মামলা: প্রথম চার্জশিট পেশ ইডির, নাম রয়েছে প্রাক্তন প্রধানের

দিল্লি জল বোর্ডের অধীনে কাজ পাইয়ে দেওয়ার জন্য ঘুষ নেওয়ার অভিযোগ উঠেছিল। সে সময় এই বোর্ডের প্রধান ছিলেন জগদীশ কুমার অরোরা। অভিযোগ, ঘুষ বাবদ যে টাকা নেওয়া হয়েছিল, তা আপের নির্বাচনী তহবিলে গিয়েছে।

দিল্লি জল বোর্ড মামলায় ইডির চার্জশিট।

দিল্লি জল বোর্ড মামলায় ইডির চার্জশিট। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ মার্চ ২০২৪ ১৬:১৭
Share: Save:

দিল্লি জল বোর্ড মামলায় আদালতে প্রথম চার্জশিট দাখিল করল ইডি। সেই চার্জশিটে নাম রয়েছে দিল্লি জল বোর্ডের প্রাক্তন প্রধান জগদীশ কুমার অরোরার। সেই সঙ্গে দিল্লি জল বোর্ডে আর্থিক তছরুপের অভিযোগের সঙ্গে আম আদমি পার্টির (আপ) যোগ রয়েছে বলে চার্জশিটে দাবি করছে ইডি।

দিল্লি জল বোর্ডের অধীনে কাজ পাইয়ে দেওয়ার জন্য ঘুষ নেওয়ার অভিযোগ উঠেছিল। সে সময় এই বোর্ডের প্রধান ছিলেন জগদীশ। অভিযোগ, ঘুষ-বাবদ যে টাকা নেওয়া হয়েছিল, তা আপের নির্বাচনী তহবিলে গিয়েছে। সংবাদমাধ্যম সূত্রে খবর, এই টাকা নয়ছয়ের ব্যাপারটিও ইডি চার্জশিটে উল্লেখ করেছে।

জগদীশ ছাড়াও চার্জশিটে আরও তিন জনের নাম রয়েছে। সূত্রের খবর, শনিবার বিশেষ আদালতে ইডি চার্জশিট দিয়ে জানিয়েছে, ঠিকাদার অনিলকুমার আগরওয়াল, এনবিসিসি-র প্রাক্তন কর্তা ডিকে মিত্তল এবং তেজিন্দর সিংহ ও এনকেজি ইনফ্রাস্ট্রাকচার লিমিটেড এই দুর্নীতির সঙ্গে যুক্ত।

দিল্লি জল বোর্ডের কোনও কাজ পেতে গেলে দরপত্র হাঁকা হয়। অভিযোগ, এনকেজি ইনফ্রাস্ট্রাকচার লিমিটেডকে ৩৮ কোটি টাকার একটি কাজ পাইয়ে দেওয়ার জন্য ‘বিশেষ’ সুবিধা দেওয়া হয়েছে। সংশ্লিষ্ট কাজের জন্য যে প্রযুক্তিগত মানদণ্ডের কথা বলা হয়েছিল, তা পূরণ করতে ব্যর্থ হয়েছিল এনকেজি ইনফ্রাস্ট্রাকচার লিমিটেড। তবুও ‘ঘুষ’ নিয়ে ওই কোম্পানিকেই কাজ পাইয়ে দেওয়া হয়েছিল। এই ঘটনায় জগদীশের জড়িত থাকার অভিযোগ ওঠে।

ঘটনার তদন্তে নেমে গত জানুয়ারিতে জগদীশ এবং অনিলকে গ্রেফতার করেছিল ইডি। এই ঘটনার তদন্তে দিল্লির মুখ্যমন্ত্রী তথা আপ প্রধান অরবিন্দ কেজরীওয়ালকে তলব করেছিল ইডি। যদিও তিনি হাজিরা এড়িয়ে গিয়েছিলেন। উল্লেখ্য, দিল্লির আবগারি মামলায় ইতিমধ্যেই কেজরীওয়ালকে গ্রেফতার করেছে ইডি। আদালতের নির্দেশে বর্তমানে আপ প্রধান ইডি হেফাজতে রয়েছেন। আগামী ১ এপ্রিল আবার তাঁকে আদালতে হাজির করানো হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Delhi Jal Board ED
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE