Advertisement
০২ মে ২০২৪
Lalu Prasad Yadav

লালুকে আবার তলব করল ইডি! জমির বদলে চাকরি কেলেঙ্কারিতে ডাক পড়ল বিহারের উপমুখ্যমন্ত্রীরও

অভিযোগ, ২০০৪ থেকে ২০০৯ সাল পর্যন্ত লালুপ্রসাদ যাদব রেলমন্ত্রী থাকাকালীন জমির বিনিময়ে গ্রুপ ডি পদের ‘সাবস্টিটিউট’ হিসাবে বেশ কয়েক জনকে নিয়োগ করা হয়েছিল। পরে চাকরি স্থায়ী করা হয়।

Lalu Prasad Yadav and Tejashwi Yadav

লালুপ্রসাদ যাদব এবং তেজস্বী যাদব। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২৪ ১৭:২০
Share: Save:

আবার আরজেডি প্রধান লালুপ্রসাদ যাদবকে তলব করল ইডি। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ডেকে পাঠাল লালুর পুত্র বিহারের উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদবকেও। শুক্রবার ইডির একটি সূত্র উদ্ধৃত করে বেশ কয়েকটি সংবাদমাধ্যম জানিয়েছে পটনায় ইডির অফিসে বাবা ও ছেলেকে তলব করা হয়েছে। তবে ভিন্ন ভিন্ন দিনে ইডির অফিসে তাঁদের হাজিরা দিতে বলা হয়েছে। লালুকে ডাকা হয়েছে আগামী ২৯ জানুয়ারি। তার পর দিন, ৩০ জানুয়ারি ইডির অফিসে হাজিরা দিতে বলা হয়েছে তেজস্বীকে। বস্তুত, আগেও বাবা-ছেলেকে ইডি তলব করেছে। সে বার দু’জনেই হাজিরা এড়িয়েছেন।

জমির বদলে রেলের চাকরি দেওয়ার অভিযোগে গত কয়েক মাসে নানা জায়গায় অভিযান চালিয়েছে ইডি। এই অভিযোগটি লালু যখন রেলমন্ত্রী ছিলেন তখনকার। অভিযোগ, ২০০৪ থেকে ২০০৯ সাল পর্যন্ত লালু রেলমন্ত্রী থাকাকালীন জমির বিনিময়ে গ্রুপ ডি পদের ‘সাবস্টিটিউট’ হিসাবে বেশ কয়েক জনকে নিয়োগ করা হয়েছিল। পরে তাঁদের চাকরি স্থায়ী করা হয়। ওই অভিযোগের প্রেক্ষিতে এর আগে সিবিআই একটি মামলা করে। ওই মামলায় লালু ছাড়াও নাম রয়েছে তাঁর স্ত্রী তথা বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী রাবড়ি দেবী, তাঁদের দুই কন্যা এবং আরও ১২ জনের। বছর দুই আগে একটি এফআইআর দায়ের হয়। ২০২২ সালের অক্টোবর মাসে ওই দুর্নীতি মামলায় লালু এবং রাবড়ির বিরুদ্ধে চার্জশিট পেশ করে সিবিআই। যদিও কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার যাবতীয় অভিযোগ অস্বীকার করেছেন যাদব পরিবার।

অন্য দিকে, গত বছর মার্চে লালুর তিন মেয়ে রাগিনি, চন্দা এবং হেমার বাড়িতে হানা দেয় ইডি। পাশাপাশি বিহারের উপমুখ্যমন্ত্রী তেজস্বীর বাড়িতেও হানা দেন ইডির আধিকারিকেরা। লালুর ঘনিষ্ঠ আরজেডির প্রাক্তন নেতা আবু দোজানার বাড়িতেও গিয়েছিল ইডি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lalu Prasad Yadav Tejashwi Yadav ED
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE