Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Monsoon

বিলম্বিত লয়ে বর্ষা, নির্ধারিত সময়ের আট দিন পর দেশ থেকে সরতে শুরু করল দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু

এক বিবৃতিতে মৌসম ভবনের তরফে জানানো হয়েছে, সোমবার রাজস্থানের কিছু অংশ থেকে সরেছে দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু। বর্ষা বিদায়ের স্বাভাবিক সময় ছিল ১৭ সেপ্টেম্বর।

representative photo of weather

—ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২৩ ০৯:৫৭
Share: Save:

এসেছিল দেরিতে, যাওয়ার সময়ও বিলম্ব। স্বাভাবিক সময়ের আট দিন পর দেশ থেকে এ বছরের মতো বিদায় নিতে শুরু করল বর্ষা। সোমবার দেশের একাংশ থেকে বর্ষার বিদায় পর্ব শুরু হয়েছে। এ কথা জানিয়েছে মৌসম ভবন।

এক বিবৃতিতে মৌসম ভবনের তরফে জানানো হয়েছে, সোমবার রাজস্থানের কিছু অংশ থেকে সরেছে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু। বর্ষা বিদায়ের স্বাভাবিক সময় ছিল ১৭ সেপ্টেম্বর। অর্থাৎ, আট দিন পর বিদায় পর্ব শুরু হল বর্ষার। এই নিয়ে দেশে ১৩ বার বিদায় নিতে দেরি করল বর্ষা।

চলতি বছরে বর্ষার আগমনও হয়েছিল দেরিতে। এ দেশে বর্ষা আসার স্বাভাবিক সময় ১ জুন। দেশের মধ্যে কেরলে প্রথম পা রাখে বর্ষা। তবে চলতি বছরে দক্ষিণের এই রাজ্যে বর্ষা ঢুকেছে ৮ জুন। মৌসম ভবন সূত্রে খবর, ১৭ সেপ্টেম্বর থেকে উত্তর-পশ্চিম ভারত থেকে বিদায় নিতে শুরু করে বর্ষা। ১৫ অক্টোবরের মধ্যে দেশ থেকে পুরোপুরি পাততাড়ি গোটায় বর্ষা।

মৌসম ভবন সূত্রে খবর, এ বছর দেশে বর্ষায় স্বাভাবিকের চেয়ে খানিকটা কম বৃষ্টি হয়েছে। এখনও পর্যন্ত দেশে বর্ষায় বৃষ্টি হয়েছে ৭৯৬.৪ মিমি। বৃষ্টির স্বাভাবিক পরিমাণ ৮৪৩.২ মিমি। চলতি বছরে বর্ষায় বৃষ্টির পরিমাণ স্বাভাবিক হবে বলেই পূর্বাভাস দিয়েছিল মৌসম ভবন। বর্ষার বিদায় দেরিতে হওয়ায় দেশের কোথায় কোথাও অসময়ে বৃষ্টি হচ্ছে। যার ফলে প্রভাব পড়ছে কৃষিকাজে।

কেরলের মতো পশ্চিমবঙ্গেও এ বছর দেরিতে পা রেখেছিল বর্ষা। রাজ্যের মধ্যে উত্তরবঙ্গে প্রথম বর্ষার প্রবেশ ঘটে। চলতি বছরে নির্ধারিত সময়ের দু’দিন পর ১২ জুন উত্তরবঙ্গে বর্ষার আগমন ঘটেছিল। বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্তের প্রভাবে গত সপ্তাহে প্রায় প্রতি দিনই দফায় দফায় বৃষ্টি হয়েছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে। প্রচুর পরিমাণে জলীয় বাষ্প থাকায় বৃষ্টি হয়েছে উত্তরবঙ্গেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Monsoon Monsoon Rain Weather
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE