Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Train Accident

দাঁড়িয়ে থাকা প্যাসেঞ্জার ট্রেনে ধাক্কা এক্সপ্রেসের, অন্ধ্রে মৃত ১৩, ক্ষতিপূরণ ঘোষণা রেলের

প্যাসেঞ্জার ট্রেনটি বিশাখাপত্তনম থেকে রায়গড়া যাচ্ছিল। ওভারহেড তার ছিঁড়ে যাওয়ায় ট্রেনটি দাঁড়িয়ে পড়ে। তখন তাতে এসে ধাক্কা দেয় পালাসা এক্সপ্রেস। উদ্ধারে নেমেছেন রেলকর্মীরা।

image of train accident

অন্ধ্রপ্রদেশে ট্রেন দুর্ঘটনা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
হায়দরাবাদ শেষ আপডেট: ২৯ অক্টোবর ২০২৩ ২০:৫৭
Share: Save:

ওড়িশার বালেশ্বরের পর অন্ধ্রপ্রদেশ। রবিবার বিজয়নগরম জেলায় প্যাসেঞ্জার ট্রেনের সঙ্গে সংঘর্ষ এক্সপ্রেস ট্রেনের। মারা গিয়েছেন ১৩ জন। আহত ৫০ জন। চলছে উদ্ধারকাজ। রেল সূত্রে জানা গিয়েছে, কর্মীদের ‘ভুলে’ই এই বিপত্তি। প্রধানমন্ত্রীর দফতরের তরফে জানানো হয়েছে, রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের সঙ্গে কথা বলেছেন নরেন্দ্র মোদী। সব রকম সাহায্যের আশ্বাস দিয়েছেন। মৃতদের পরিবারকে সমবেদনা জানিয়েছেন প্রধানমন্ত্রী। ঘটনায় রেলকে এক হাত নিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তদন্তের দাবি জানিয়ে তিনি প্রশ্ন তুলেছেন, ‘‘কবে ঘুম থেকে জাগবে রেল?’’ দুর্ঘটনায় ক্ষতিগ্রস্থদের জন্য ক্ষতিপূরণের কথা ঘোষণা করেছে রেল। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব টুইট করে জানিয়েছেন, দুর্ঘটনায় মৃতদের ১০ লক্ষ, গুরুতর আহতদের দু’লক্ষ এবং সামান্য আহত যারা হয়েছেন তাঁদের ৫০ হাজার টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হবে।

মাস কয়েক আগেই বালেশ্বরে দু’টি ট্রেন এবং একটি মালগাড়ির সংঘর্ষে প্রাণ হারিয়েছিলেন প্রায় ২৮০ জন। এ বার দুর্ঘটনা অন্ধ্রপ্রদেশে। প্যাসেঞ্জার ট্রেনটি বিশাখাপত্তনম থেকে রায়গড়া যাচ্ছিল। ওভারহেড তার ছিঁড়ে যাওয়ায় ট্রেনটি দাঁড়িয়ে পড়ে। তখন তাতে এসে ধাক্কা দেয় পালাসা এক্সপ্রেস। বিশাখাপত্তনম থেকে পালাসা যাচ্ছিল ট্রেনটি। ধাক্কার ফলে প্যাসেঞ্জার ট্রেনটির তিনটি কামরা লাইনচ্যুত হয়ে পড়ে। ঘটনাস্থলের বিভিন্ন ছবি প্রকাশিত হয়েছে। তাতে দেখা গিয়েছে লাইনচ্যুত হয়ে পড়ে রয়েছে ট্রেনের কামরা। সেখানে জড়ো হয়েছেন বহু মানুষ। উদ্ধারকাজে হাত দিয়েছেন স্থানীয়েরা। পূর্ব মধ্য রেলের জনসংযোগ আধিকারিক জানিয়েছেন, দু’টি ট্রেনের সংঘর্ষ হয়েছে। তাতে ট্রেনের কামরা লাইনচ্যুত হয়েছে। আহত হয়েছেন বেশ কয়েক জন। তবে সেই সংখ্যাটা জানা যায়নি। উদ্ধারকাজ চলছে।

রেল সূত্রে জানা গিয়েছে, রেল কর্মীদের ‘ভুল’-এই দুর্ঘটনা। লোকো পাইলট সিগন্যাল দেখেননি। ইস্ট কোস্ট রেলওয়ের তরফে হেলপ লাইন নম্বর প্রকাশ করা হয়েছে। ভুবনেশ্বরের হেলপলাইন নম্বর ০৬৭৪-২৩০১৬২৫, ২৩০১৫২৫, বিশাখাপত্তনমের হেলপলাইন নম্বর ০৮৯১-২৮৮৫৯১৪।

ট্রেন দুর্ঘটনায় শোকপ্রকাশ করেছেন অন্ধ্রের মুখ্যমন্ত্রী জগনমোহন রেড্ডি। তাঁর দফতর সমাজমাধ্যমে বিবৃতি দিয়ে জানিয়েছে, ‘‘বিজয়নগরম জেলার কণ্টকাপল্লিতে ট্রেন দুর্ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী। আধিকারিকদের দ্রুত পদক্ষেপের নির্দেশ দিয়েছেন তিনি। আহতদের দ্রুত চিকিৎসার ব্যবস্থা করতে বলেছেন।’’ বিবৃতিতে আরও জানানো হয়েছে, ঘটনাস্থলে কাছের জেলা বিশাখাপত্তনম এবং আনাকাপল্লি থেকে যত বেশি সম্ভব অ্যাম্বুল্যান্স পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে। স্থানীয় হাসপাতালগুলিকেও প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। সময়ে সময়ে তাঁকে ঘটনার বিষয়ে জানানোর কথা বলা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Train accident Death Indian Railway
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE