Advertisement
০৮ মে ২০২৪
State Bank of India

SBI: ঋণখেলাপির বাজেয়াপ্ত সম্পত্তি বিক্রিতে দুর্নীতি, গ্রেফতার স্টেট ব্যাঙ্কের প্রাক্তন চেয়ারম্যান প্রতীপ

গোডাবণ গোষ্ঠী স্টেট ব্যাঙ্কের থেকে ২৪ কোটি টাকা ঋণ নিয়েছিল. ঋণ পরিশোধে ব্যর্থ হওয়ায় তাদের দু’টি হোটেল বাজেয়াপ্ত করেন ব্যাঙ্ক কর্তৃপক্ষ।

প্রতীপ চৌধুরী।

প্রতীপ চৌধুরী। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ নভেম্বর ২০২১ ১৮:৪৬
Share: Save:

ঋণ প্রতারণা মামলায় গ্রেফতার করা হল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই)-র প্রাক্তন চেয়ারম্যান প্রতীপ চৌধুরীকে। রবিবার রাজস্থানের জয়সলমের জেলা পুলিশ দিল্লি থেকে তাঁকে গ্রেফতার করে।

পুলিশের অভিযোগ, ঋণখেলাপি সংস্থার বাজেয়াপ্ত করা সম্পত্তি বাজারমূল্যের চেয়ে অনেক কম দামে অন্য একটি সংস্থার কাছে বিক্রি কররা হয়েছিল প্রতীপের তৎপরতার। এ ক্ষেত্রে বেআইনি ভাবে অর্থ লেনদেনেরও অভিযোগ আনা হয়েছে তাঁর বিরুদ্ধে।

২০০৮ সালে গোডাবণ গোষ্ঠী স্টেট ব্যাঙ্কের থেকে ২৪ কোটি টাকা ঋণ নিয়েছিল। সময়মতো ঋণ পরিশোধে ব্যর্থ হওয়ায় তাদের দু’টি হোটেল বাজেয়াপ্ত করেন ব্যাঙ্ক কর্তৃপক্ষ। ২৫ কোটি টাকায় সেই সম্পত্তি অ্যালকেমিস্ট গোষ্ঠীকে বিক্রি করা হয়। সে সময় প্রতীপ স্টেট ব্যাঙ্কের চেয়ারম্যান ছিলেন।

২০১৬ সালে হোটেল দু’টির নিয়ন্ত্রণ পায় অ্যালকেমিস্ট। ২০১৭ সালে স্টেট ব্যাঙ্কের মূল্যায়নে দেখা যায় বাজারদর অনুযায়ী হোটেল দু’টির দাম হওয়া উচিত অন্তত ১৬০ কোটি টাকা! ততদিনে ব্যাঙ্ক থেকে অবসর নিয়ে অ্যালকেমিস্ট গোষ্ঠীর পরিচালন বোর্ডের সদস্য হয়ে গিয়েছেন প্রতীপ। ওই দুর্নীতি মামলার অন্য অভিযুক্ত, অ্যালকেমিস্ট-কর্তা অলোক ধীর ‘পলাতক’ বলে জানিয়েছে পুলিশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

State Bank of India State Bank SBI Loan Scam
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE