Advertisement
১৯ মে ২০২৪
free ration scheme

২০২৩-এর ডিসেম্বর পর্যন্ত ফ্রি রেশন দেবে মোদী সরকার, উপকৃত হবেন ৮১ কোটিরও বেশি মানুষ

জাতীয় খাদ্য সুরক্ষা আইনের আওতায় বর্তমানে রেশন দোকানে চাল পাওয়া যায় ৩ টাকা কেজি দরে। ২ টাকা কেজি দরে গম দেওয়া হয়। এ ছাড়াও তাতে থাকে অন্যান্য আনাজ।

— ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০২২ ২২:২২
Share: Save:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে হওয়া ক্যাবিনেট বৈঠকে বড় সিদ্ধান্ত নেওয়া হল শুক্রবার। এই আইনের আওতায় ৮১.৩ কোটি ভারতবাসীকে এক বছর অর্থাৎ আগামী বছরের ডিসেম্বর পর্যন্ত বিনামূল্যে রেশন সামগ্রী দেওয়া হবে। কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গয়াল জানিয়েছেন, সরকার খাদ্য সুরক্ষা আইনের আওতায় ৮১.৩ কোটি মানুষকে বিনামূল্যে আনাজ বিতরণের সময়সীমা আরও এক বছর বৃদ্ধির সিদ্ধান্ত হয়েছে। এর ফলে কোষাগার থেকে প্রায় ২ লক্ষ কোটি টাকা বাড়তি খরচ হবে।

এই সিদ্ধান্তের ফলে বিনামূল্যে রেশন প্রকল্প, প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার আওতায় ৮০ কোটি মানুষ আগামী এক বছর বিনামূল্যেই রেশন পাবেন। ২০২০-তে করোনা অতিমারির সময় এই প্রকল্পের শুরু হয়েছিল। এ মাসেই তা শেষ হওয়ার কথা ছিল। কিন্তু পরিবর্তিত পরিস্থিতিতে এই প্রকল্প জারি থাকছে।

জাতীয় খাদ্য সুরক্ষা আইনের আওতায় বর্তমানে চাল পাওয়া যায় ৩ টাকা কেজি দরে এবং গম দেওয়া হয় ২ টাকা কেজি দরে। এ ছাড়াও তাতে থাকে অন্যান্য আনাজ। পীযূষ জানিয়েছেন, কেন্দ্র সিদ্ধান্ত নিয়েছে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা প্রকল্পটিকে জাতীয় খাদ্য সুরক্ষা আইনের সঙ্গে মিলিয়ে দিতে। আগামী বছরের ডিসেম্বর পর্যন্ত তা জারি থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

free ration scheme PM Narendra Modi Covid 19 India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE