Advertisement
১৮ মে ২০২৪
Gauhati High Court

কুকুরের মাংস বিক্রির উপর নাগাল্যান্ড সরকারের জারি করা নিষেধাজ্ঞা খারিজ গুয়াহাটি হাই কোর্টে

তিন বছর আগে নাগাল্যান্ড সরকার রাজ্যে কুকুরের মাংস খাওয়া এবং বিক্রির উপর সম্পূর্ণ নিষেধাজ্ঞা জারি করে। বুধবার গুয়াহাটি হাই কোর্ট রাজ্য সরকারের সেই সিদ্ধান্ত খারিজ করে দিল।

representational image

— প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
গুয়াহাটি শেষ আপডেট: ০৭ জুন ২০২৩ ১৫:৩৫
Share: Save:

গুয়াহাটি হাই কোর্টের কোহিমা বেঞ্চে খারিজ হয়ে গেল নাগাল্যান্ড সরকারের জারি করা কুকুরের মাংস খাওয়া ও বিক্রির উপর নিষেধাজ্ঞা। তিন বছর আগে উত্তর-পূর্বের রাজ্যে কুকুরের মাংস বিক্রি, খাওয়া সম্পূর্ণ নিষিদ্ধ ঘোষণা করে দেওয়া হয়। সরকারের সেই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে মামলা হয় কোহিমা বেঞ্চে।

২০২০ সালে নাগাল্যান্ড সরকার নির্দেশিকা জারি করে কুকুরের বাণিজ্যিক আমদানি, মাংসের জন্য কুকুরের ব্যবসা, মাংস বিক্রি এবং রেস্তরাঁয় কুকুরের মাংসের পদ পরিবেশন সম্পূর্ণ নিষিদ্ধ ঘোষণা করে। যদিও গত শুক্রবার বিচারপতি মারলি ভানকুঙ্গ জানিয়ে দেন, এই সিদ্ধান্ত নেওয়ার কোনও আইনি সংস্থান রাজ্য সরকারের কাছে নেই। বুধবার রায়ে হাই কোর্ট জানিয়েছে, কুকুরের মাংস বিক্রি ও ক্রয় নিষিদ্ধ করার সরকারি সিদ্ধান্ত আইন মোতাবেক নেওয়া হয়নি।

আদালত জানায়, রাজ্য সরকার ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস আইনের বলেই নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছিল কিন্তু এই আইনে কোথাও নিষিদ্ধ করার সংস্থান নেই। ফলে রাজ্য সরকারের সিদ্ধান্ত খারিজ হয়ে গেল আদালতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gauhati High Court Dog
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE