Advertisement
০৫ মে ২০২৪
Gujarat Assembly Election 2022

গুজরাতে ১টা পর্যন্ত ভোট ৩৫ শতাংশ, পাঁচ রাজ্যেও উপনির্বাচন, লড়াই অখিলেশ-পত্নী ডিম্পলের

আগামী বৃহস্পতিবার গুজরাত এবং হিমাচল প্রদেশের সঙ্গেই ৫ রাজ্যের ১টি লোকসভা এবং ৬টি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনের গণনা হবে। এর মধ্যে উত্তরপ্রদেশের মৈনপুরী লোকসভা রয়েছে।

মৈনপুরীর ‘যাদব গড়’ রক্ষার লড়াইয়ে স্ত্রী ডিম্পলের পাশে স্বামী অখিলেশ।

মৈনপুরীর ‘যাদব গড়’ রক্ষার লড়াইয়ে স্ত্রী ডিম্পলের পাশে স্বামী অখিলেশ। পিটিআই।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ ডিসেম্বর ২০২২ ১৫:৩১
Share: Save:

গুজরাতের বিধানসভা ভোটের দ্বিতীয় দফায় ৯৩টি আসনের পাশাপাশি সোমবার ভোটগ্রহণ চলছে ৫ রাজ্যের ১টি লোকসভা এবং ৬টি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনে। এর মধ্যে উত্তরপ্রদেশের মৌনপুরী লোকসভা কেন্দ্রে ভাগ্য নির্ধারিত হবে সমাজবাদী পার্টির প্রধান তথা সে রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদবের স্ত্রী ডিম্পলের। নির্বাচন কমিশন সূত্রের খবর, বেলা ১টা পর্যন্ত গুজরাতে ভোট পড়েছে প্রায় ৩৫ শতাংশ।

আগামী বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) গুজরাত এবং হিমাচল প্রদেশের সঙ্গেই ওই ৭ কেন্দ্রের উপনির্বাচনের গণনা হবে। প্রসঙ্গত, গত ১০ অক্টোবর সমাজবাদী পার্টির প্রতিষ্ঠাতা তথা ডিম্পলের শ্বশুর মুলায়ম সিং যাদবের মৃত্যু হওয়ায় মৈনপুরীতে উপনির্বাচন হচ্ছে। ‘যাদব গড়’ নামে পরিচিত মৈনপুরী লোকসভা কেন্দ্রে ১৯৯৬ সাল থেকে টানা সাত বার সমাজবাদী পার্টি জিতেছে। এর মধ্যে মুলায়ম জিতেছিলেন তিন বার।

ডিম্পল ২০১২ (উপনির্বাচন) এবং ২০১৪ সালে উত্তরপ্রদেশের কনৌজ লোকসভা কেন্দ্র থেকে ভোটে জিতেছিলেন। ২০১৯-এর লোকসভা ভোটে বিজেপি প্রার্থীর কাছে তিনি হেরে যান। তার আগে ২০০৯ সালে জীবনে প্রথম বার ভোটে লড়তে নেমেও হেরেছিলেন তিনি। সে বার অখিলেশের ছেড়ে দেওয়া ফিরোজ়বাদ লোকসভা কেন্দ্রের উপনির্বাচনে প্রার্থী হয়েছিলেন ডিম্পল। কিন্তু কংগ্রেস প্রার্থী রাজ বব্বরের কাছে হেরে গিয়েছিলেন।

উত্তরপ্রদেশের প্রভাবশালী সমাজবাদী নেতা আজ়ম খান ঘৃণাভাষণের মামলায় জেলের সাজা পাওয়ায় রামপুরের বিধায়ক পদ হারিয়েছেন। ফলে ওই বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন হচ্ছে। অন্য দিকে, ২০১৩ সালের মুজফ্‌ফরনগর দাঙ্গার একটি মামলায় সম্প্রতি বিজেপি বিধায়ক বিক্রম সিংহ সাইনির জেলের সাজা হওয়ায় খটৌলি কেন্দ্রে উপনির্বাচন অনিবার্য হয়ে পড়েছে।

ছত্তীসগঢ় বিধানসভার ডেপুটি স্পিকার তথা কংগ্রেস বিধায়ক মনোজকুমার মাণ্ডবীর মৃত্যুর কারণে উপনির্বাচন হচ্ছে সে রাজ্যের ভানুপ্রতাপপুর বিধানসভা কেন্দ্রে। রাজস্থানের রতনগড় জেলার সর্দারশহরের বিধায়ক ভঁওয়রলাল শর্মার মৃত্যুর কারণে সেখানে অকাল ভোট। ওড়িশার বড়গড় জেলার পদ্মপুরে উপনির্বাচন হচ্ছে বিজেডি বিধায়ক বিজয়রঞ্জন সিংহ বরিহার মৃত্যুর কারণে। অন্য দিকে, ভুয়ো বিল পেশ করে টাকা তছরুপের দায়ে বিহারের আরজেডি বিধায়ক অনিল কুমার সহানী বরখাস্ত হওয়ার উপনির্বাচন হচ্ছে মুজফ্‌ফরপুরের কুঢ়নী বিধানসভা আসনে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE