Advertisement
০১ মে ২০২৪
Lok Sabha Election 2024

বিহারে এনডিএ শিবিরে ফাটল ধরাতে চায় ‘ইন্ডিয়া’! আরও বেশি আসন ছাড়ার প্রস্তাব রামবিলাস-পুত্রকে?

এনডিএ সূত্রে খবর, বিহারে রামবিলাস-পুত্র চিরাগ এবং রামবিলাসের ভাই পশুপতিকে ছ’টি আসন ভাগাভাগি করে নিতে বলা হয়। এই প্রস্তাবে ‘অসন্তুষ্ট’ চিরাগ।

India bloc attempts coup in Bihar, offers eight Lok Sabha seat to BJP ally

চিরাগ পাসোয়ান। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ মার্চ ২০২৪ ১০:১২
Share: Save:

বিরোধী জোট ‘ইন্ডিয়া’র ঘর ভেঙে নীতীশ কুমার এবং আরএলডি-র জয়ন্ত চৌধুরীকে ছিনিয়ে নিয়েছে এনডিএ। এ বার পাল্টা কৌশলে এনডিএ শিবিরে ফাটল ধরাতে চাইছে ‘ইন্ডিয়া’। আসন বোঝাপড়া নিয়ে বিহারে শাসকজোটের অন্দরে এখনও ডামাডোল চলছে। সেখানে বিজেপির ভূমিকায় ‘অসন্তুষ্ট’ প্রয়াত রামবিলাস পাসোয়ানের পুত্র তথা লোক জনশক্তি পার্টি-রামবিলাস (এলজেপি-আর)-এর নেতা চিরাগ পাসোয়ান। এনডিএ নাকি তাঁকে মাত্র ছ’টি আসন ছেড়েছে। এনডিএ সূত্রে খবর, ওই ছ’টি আসনের মধ্যে কিছু আসন আবার পাবেন চিরাগের কাকা তথা রামবিলাসের ভাই পশুপতি পারসের নেতৃত্বাধীন গোষ্ঠী। আর এতেই চটেছেন চিরাগ। এই আবহে চিরাগকে আটটি আসন ছাড়ার প্রস্তাব রেখেছে ‘ইন্ডিয়া’। সূত্রের খবর, ইতিবাচক সম্ভাবনা নিয়েই রামবিলাস-পুত্রের সঙ্গে রাজনৈতিক দৌত্য চালানো হচ্ছে।

বিরোধী জোট সূত্রে খবর, এলজেপিকে মোট আটটি আসন ছাড়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। গত লোকসভা নির্বাচনে অবিভক্ত এলজেপি যে ছ’টি আসনে লড়েছিল, সেগুলি ছাড়াও আরও দু’টি লোকসভা কেন্দ্র চিরাগকে ছেড়ে দেওয়ার কথা ভাবছে ‘ইন্ডিয়া’। ওই সূত্রটির দাবি, উত্তরপ্রদেশে আরও দু’টি আসন, অর্থাৎ মোট ১০টি আসন রামবিলাস-পুত্রের জন্য ছেড়ে রাখতে পারে ‘ইন্ডিয়া’। এই প্রস্তাবে চিরাগ সায় দেবেন কি না, তা স্পষ্ট নয়। তবে অভিমানী রামবিলাস-পুত্রকে নিজেদের শিবিরে আনতে চেষ্টার ত্রুটি রাখতে চাইছে না বিরোধী শিবির। বিহারে ৪০টি লোকসভার আসন রয়েছে। আরজেডি, কংগ্রেসের সঙ্গে রামবিলাস-পুত্রও জোটে এলে দলিত, মহাদলিত ভোট তাদের ঝুলিতে আসতে পারে বলে আশা করছে বিরোধী শিবির।

রামবিলাসের মৃত্যুর পর আড়াআড়ি দু’ভাগে বিভক্ত হয়ে গিয়েছে সাবেক এলজেপি। রামবিলাসের রাজনৈতিক উত্তরাধিকার নিয়ে চিরাগ এবং তাঁর কাকা পশুপতির মধ্যে মতবিরোধ দেখা যায়। ২০২০ সালের বিহার বিধানসভা নির্বাচনের আগে এনডিএ ছাড়েন চিরাগ। কিন্তু নিজের দল রাষ্ট্রীয় লোক জনশক্তি পার্টি (আরজেএলপি)-কে নিয়ে এনডিএ-তে থেকে যান পশুপতি। গত বছরের মাঝামাঝি সময়ে চিরাগ এনডিএ-তে ফিরলেও কাকা-ভাইপোর সম্পর্ক স্বাভাবিক হয়নি।

গত লোকসভা নির্বাচনে বিজেপি এবং নীতীশের জেডিইউ— দুই দলই ১৭টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করেছিল। বাকি ৬টি আসন ছাড়া হয়েছিল এলজেপিকে। ছ’টি আসনেই জয় পেয়েছিল রামবিলাসের দল। বিজেপিও ১৭টি আসনে জয়ী হয়। ১৬ আসনে জয়ী হয় নীতীশের দল। কিষানগঞ্জ আসনে কংগ্রেসের কাছে হেরে যান জেডিইউ প্রার্থী। এনডিএ সূত্রে খবর, এ বারও ওই ছ’টি আসনই চিরাগ এবং পশুপতি শিবিরের জন্য ছেড়ে দেওয়া হবে বলে জানানো হয়। কিন্তু কাকার সঙ্গে আসন সমঝোতায় রাজি নন, এমনটা জানিয়ে ঘনিষ্ঠমহলে ক্ষোভ উগরে দেন চিরাগ। অন্য দিকে, বিরোধী জোট সূত্রে খবর, নীতীশ ‘ইন্ডিয়া’য় থাকলে তাঁর দলকে ১৭টি আসন ছাড়তেই হত। কিন্তু বিহারের মুখ্যমন্ত্রী ফের এনডিএ-তে ফিরে যাওয়ায় তাঁর দলের জন্য বরাদ্দ আসনগুলির মধ্যে কিছু দেওয়া যেতে পারে চিরাগকে। বিহারের বিরোধী নেতাদের একাংশ মনে করছেন, চিরাগকে জোটে আনতে পারলে যেমন বিজেপি এবং এনডিএকে ধাক্কা দেওয়া যাবে, তেমনই ভোট-রসায়নেও ইতিবাচক প্রভাব ফেলা যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE