Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Indian Economy

তৃতীয় ত্রৈমাসিকে জিডিপি বৃদ্ধির হার ৮.৪ শতাংশ, ‘পূর্বাভাস’ সংশোধন করল জাতীয় পরিসংখ্যান দফতর

অতিমারি এবং ইউক্রেন যুদ্ধে অনিশ্চিত হয়ে পড়া বিশ্ব অর্থনীতিতে ভারত যে ব্যতিক্রমী, দু’বছর আগেই সে কথা জানিয়েছিল, বিশ্ব ব্যাঙ্ক, আইএমএফ-সহ বিভিন্ন আর্থিক ও পরামর্শদাতা সংস্থা।

Indian economy grows by 8.4% in October-December 2023 against 4.3% pc a year ago

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:২৯
Share: Save:

আর্থিক বৃদ্ধির হারে ক্রমশ উন্নতি করছে ভারত। জাতীয় পরিসংখ্যান দফতরের (এনএসও) তরফে বৃহস্পতিবার যে তথ্য প্রকাশ করা হয়েছে, তাতে দেখা গিয়েছে, ২০২৩-’২৪ অর্থবর্ষের তৃতীয় ত্রৈমাসিক অর্থাৎ অক্টোবর-ডিসেম্বর মাসে ভারতের জিডিপি বৃদ্ধির হার ছিল ৮.৪ শতাংশ। ২০২২-’২৩ অর্থবর্ষের তৃতীয় ত্রৈমাসিকে এই হার ছিল মাত্র ৮.৪ শতাংশ।

চলতি অর্থবর্ষের দ্বিতীয় ত্রৈমাসিক অর্থাৎ জুলাই-সেপ্টেম্বর এই বৃদ্ধির হার ৮ শতাংশের কম ছিল। তার থেকে এ বার কিছুটা উন্নতি হয়েছে। এই ধারা বজায় থাকলে চলতি অর্থবর্ষে আর্থিক বৃদ্ধির হার ৭.৬ শতাংশকে ছাপিয়ে যাবে বলে অর্থনীতি বিশেষজ্ঞদের একাংশের মত।

অক্টোবর-ডিসেম্বরের সম্ভাব্য আর্থিক বৃদ্ধি নিয়ে অর্থনৈতিক বিশেষজ্ঞরা যে পূর্বাভাস দিয়েছিলেন, প্রকৃত বৃদ্ধির হার তা ছাপিয়ে গিয়েছে। রয়টার্সের অর্থনৈতিক বিশেষজ্ঞরা ২০২৩-’২৪ অর্থবর্ষের তৃতীয় ত্রৈমাসিক ৬.৬ শতাংশ জিডিপি বৃদ্ধির ভবিষ্যদ্বাণী করলেও বাস্তবে তার চেয়ে অনেকটাই বেশি বেড়েছে। বস্তুত, চলতি বছরের জানুয়ারিতে এনএসও প্রাথমিক অনুমানে জানিয়েছিল, ২০২৩-২৪ অর্থবর্ষে জিডিপি বৃদ্ধির হার ৭.৩ শতাংশ হতে পারে। কিন্তু বৃহস্পতিবার সেই অনুমান সংশোধন করে ৭.৬ শতাংশ করা হয়েছে।

প্রসঙ্গত, অতিমারি এবং ইউক্রেন যুদ্ধে অনিশ্চিত হয়ে পড়া বিশ্ব অর্থনীতিতে ভারত যে ব্যতিক্রমী, দু’বছর আগেই সে কথা জানিয়েছিল, বিশ্ব ব্যাঙ্ক, আইএমএফ, ব্লুমবার্গ ইকনমিক্স-সহ বিভিন্ন আর্থিক ও পরামর্শদাতা সংস্থা। এই পরিস্থিতিতে ২০২২-২৩ অর্থবর্ষে ভারতের জিডিপি বৃদ্ধির হার ৭ শতাংশ ছুঁতে পারবে কি না, তা নিয়ে কৌতূহল তৈরি হয়েছিল। কিন্তু গত বছরের মে মাসে প্রকাশিত সরকারি রিপোর্ট জানায়, জিডিপি বৃদ্ধির হার ৭.২ শতাংশ। এ বার তা আরও বাড়তে চলেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Economy Financial Year GDP Economy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE