Advertisement
০১ মে ২০২৪
Marriage

‘তোর পাশেই আছি’! ডিভোর্স হতেই শোভাযাত্রা করে কন্যাকে শ্বশুরবাড়ি থেকে নিয়ে এলেন বাবা

প্রেম বলেন, “বাবা-মায়েরা অনেক স্বপ্ন নিয়ে তাঁদের মেয়েদের বিয়ে দেন। কিন্তু স্বামী এবং শ্বশুরবাড়ির পরিবেশই যদি খারাপ হয়, তা হলে সেই সম্পর্ক টিকিয়ে না রাখাই শ্রেয়।”

আনন্দবাজার অনলাইন ডেস্ক
রাঁচী শেষ আপডেট: ২২ অক্টোবর ২০২৩ ১৬:০৪
Share: Save:

ধুমধাম করে কন্যাকে বিয়ে দিয়ে শ্বশুরবাড়িতে পাঠিয়েছিলেন বাবা। তিনিই আবার শোভাযাত্রা করে মেয়েকে শ্বশুরবাড়ি থেকে নিজের বাড়িতে নিয়ে এলেন। তবে এই ঘটনার নেপথ্যে অন্য এক কাহিনি আছে। যে কাহিনিই এই ঘটনার জন্ম দিয়েছে।

প্রেম গুপ্ত। ঝাড়খণ্ডের রাঁচীর বাসিন্দা। কন্যা সাক্ষীকে রাজ্যের বিদ্যুৎ দফতরের ইঞ্জিনিয়ার সচিন কুমারের সঙ্গে সম্বন্ধ করে বিয়ে দিয়েছিলেন বছরখানেক আগে। অভিযোগ, বিয়ের কিছু দিনের মধ্যেই পরিস্থিতি বদলাতে শুরু করে। সাক্ষীর উপর মানসিক এবং শারীরিক অত্যাচারের অভিযোগ ওঠে তাঁর শ্বশুরবাড়ির বিরুদ্ধে। এই ঘটনার কথা প্রথম দিকে বাপের বাড়িতে জানাননি সাক্ষী। কিন্তু ক্রমে সেই অত্যাচার বাড়তে শুরু করে।

আর বিষয়টি না গোপন করে বাবাকে জানান সাক্ষী। শুধু তাই-ই নয়, বাবাকে জানানোর আগে নিজেও বিষয়টি সমাধান করার একাধিক বার চেষ্টা করেন বলে দাবি সাক্ষীর। কিন্তু তাতেও অত্যাচারের ছবির কোনও পরিবর্তন না হওয়ায় শেষমেশ বিবাহবিচ্ছেদের সিদ্ধান্ত নেন তিনি। বাবা প্রেম গুপ্তকেও তাঁর এই সিদ্ধান্তের কথা জানান সাক্ষী। কন্যার এই সিদ্ধান্তের বিরোধিতা করেননি তিনি।

প্রেম বলেন, “বাবা-মায়েরা অনেক স্বপ্ন নিয়ে তাঁদের মেয়েদের বিয়ে দেন। কিন্তু স্বামী এবং শ্বশুরবাড়ির পরিবেশই যদি খারাপ হয়, যদি সেই মেয়ের উপর দিনের পর দিন অত্যাচার হয়, তা হলে সেই সম্পর্ক টিকিয়ে না রাখাই শ্রেয়। যে মর্যাদা এবং যে সম্মান দিয়ে মেয়েদের শ্বশুরবাড়িতে পাঠানো হয়, সেখানে যদি সেই সম্মান বা মর্যাদা না-ই থাকে, তা হলে সসম্মানে তাঁকে বাপের বাড়িতে ফিরিয়ে আনা উচিত।”

কন্যা সাক্ষীকেও তিনি নিজের বাড়িতে ফিরিয়ে এনেছেন। শুধু তাই-ই নয়, যে ভাবে ধুমধাম করে বাজনা বাজিয়ে শোভাযাত্রা করে মেয়েকে বিদায় দিয়েছিলেন, ঠিক সে ভাবেই শোভাযাত্রা করে মেয়েকে নিজের বাড়িতে নিয়ে আসেন প্রেম। তাঁর এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন প্রতিবেশীরাও। মেয়েকে ফিরিয়ে আনার ভিডিয়ো সমাজমাধ্যমে শেয়ারও করেন প্রেম। অনেকে প্রেমের এই সিদ্ধান্তের সমর্থন করে বলেছেন, “এই ঘটনা সেই সব অত্যাচারীদের মুখে কষিয়ে থাপ্পড় মারল।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Marriage ranchi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE