Advertisement
০২ মে ২০২৪
Udhayanidhi Stalin

‘সনাতন ধর্মকে অপমান’, উদয়নিধি এবং রাজাকে বরখাস্ত করার আবেদন খারিজ মাদ্রাজ হাই কোর্টে

উদয়নিধি এবং শেখরকে তামিলনাড়ুর মন্ত্রিসভা থেকে এবং রাজাকে সাংসদ পদ থেকে বরখাস্তের দাবি জানিয়ে দায়ের করা রিট পিটিশনটি বুধবার গ্রহণ করতে অস্বীকার করেছে মাদ্রাজ হাই কোর্ট।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ মার্চ ২০২৪ ১৮:৩৩
Share: Save:

সনাতন ধর্মকে অপমানের অভিযোগে তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী তথা ডিএমকে প্রধান এমকে স্ট্যালিনের পুত্র উদয়নিধির বিরুদ্ধে এখনই কোনও পদক্ষেপে সায় দিল না মাদ্রাজ হাই কোর্ট। সেই সঙ্গে ডিএমকের অন্য দুই নেতা শেখর বাবু এবং আন্দিমুথু রাজাকে সাংবিধানিক পদ থেকে বরখাস্তের দাবিও বুধবার মাদ্রাজ হাই কোর্ট খারিজ করেছে।

উদয়নিধি এবং শেখরকে তামিলনাড়ুর মন্ত্রিসভা থেকে এবং রাজাকে সাংসদ পদ থেকে বরখাস্তের দাবি জানিয়ে হিন্দুত্ববাদীদের তরফে দায়ের করা রিট পিটিশনটি বুধবার গ্রহণ করতে অস্বীকার করেছে মাদ্রাজ হাই কোর্ট। হিন্দু মু্ন্নানি নামে একটি সংগঠনের সদস্য টি মনোহর এবং তাঁর দুই সহযোগী তিন ডিএমকে নেতার বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণের দাবি জানিয়েছিলেন আদালতে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

চেন্নাইয়ে লেখকদের একটি অনুষ্ঠানে তরুণ ডিএমকে নেতা উদয়নিধি বলেন, ‘‘সনাতন ধর্মের আদর্শকে মুছে ফেলার এই অনুষ্ঠানে আমায় আমন্ত্রণ জানানোয় আমি উদ্যোক্তাদের ধন্যবাদ জানাই। সনাতন ধর্মের আদর্শের বিরোধিতা না বলে তাকে নিশ্চিহ্ন করার কথা বলায় অনুষ্ঠানের উদ্যোক্তাদের অভিনন্দন জানাই।’’ এর পরেই তিনি বলেন, ‘‘আমাদের প্রথম কাজ হল বিরোধিতা নয়, সনাতন ধর্মের আদর্শকে মুছে ফেলা। এই সনাতন প্রথা সামাজিক ন্যায় ও সাম্যের বিরোধী।’’

ওই সভায় উদয়নিধি জানিয়েছিলেন, কিছু জিনিস আছে, যার বিরোধিতা যথেষ্ট নয়, তা নিশ্চিহ্ন করা দরকার। যেমন করোনা, ম্যালেরিয়া, ডেঙ্গির বিরোধিতা নয়, তাদের নিশ্চিহ্ন করা দরকার, তেমনই সনাতন আদর্শকেও মুছে ফেলা দরকার। তার ওই মন্তব্যের পরেই তৈরি হয়েছিল বিতর্ক। ডিএমকের সহযোগী কংগ্রেসের কয়েক জন নেতা উদয়নিধির মন্তব্যের বিরোধিতা করেছিলেন। তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও জানিয়েছিলেন স্ট্যালিন-পুত্রের মন্তব্য তিনি সমর্থন করেন না।

অন্য দিকে, ডিএমকে সাংসদ রাজা সোমবার একটি সভায় গুজরাত দাঙ্গায় নির্যাতিত বিলকিস বানোর প্রসঙ্গ টেনে বলেন, “ওই মহিলার নিযার্তনকারীরা যখন জেল থেকে ছাড়া পাচ্ছিল, সে সময়ে সমর্থকেরা ‘জয় শ্রী রাম’ স্লোগান দিচ্ছিল। ‘ভারতমাতা কি জয়’ বলে স্লোগান উঠছিল।” রাজার কথায়, ‘‘যদি এই কারণে ভারতমাতা ও রামের স্লোগান ওঠে, তা হলে আমরা তা কোনও ভাবেই মেনে নেব না। তামিলনাড়ু কোনও ভাবেই মেনে নেবে না।’’ এর পরেই তিনি বলেন, ‘‘যদি দরকার হয়, বলে দেবেন আমরা রামের শত্রু।’’

রাম নিয়ে এই বিতর্কিত মন্তব্য করার পাশাপাশি, ভারতের জাতীয়তা নিয়ে যে মন্তব্য রাজা করেছেন, তাতেও অস্বস্তিতে শরিকেরা। রাজা বলেছেন, ‘‘ভারত কোনও দেশ নয়। একটি উপমহাদেশ মাত্র।’’ কেন দেশ নয়, তার ব্যাখ্যায় রাজা বলেন, ‘‘ভারতের নিজস্ব কোনও ভাষা নেই, নিজস্ব কোনও সংস্কৃতি বা ঐতিহ্য নেই। সেখানে তামিল, মালয়ালাম বা ওড়িয়া হল এক-একটি দেশ, যার ভাষা এক।’’ ‘রাম’ এবং ‘ভারতীয় জাতীয়তাবাদ’ নিয়ে রাজার মন্তব্যে ইতিমধ্যেই কংগ্রেস-সহ ‘ইন্ডিয়া’র সহযোগীদের একাংশ উষ্মা প্রকাশ করেছে।

(সুপ্রিম কোর্টের নির্দেশ মেনেই আনন্দবাজার অনলাইন কোনও ধর্ষিতা বা ধর্ষণের অভিযোগকারিণীর নাম-পরিচয় প্রকাশ করে না। কিন্তু বিলকিস বানো মামলায় শীর্ষ আদালত তার রায়ের যে প্রতিলিপি সর্বসাধারণের জন্য তাদেরই ওয়েবসাইটে প্রকাশ করেছে, সেখানে নির্যাতিতার নামোল্লেখ রয়েছে। এ নিয়ে আপত্তি তোলেননি স্বয়ং বিলকিসও। এই বিশেষ ও ব্যতিক্রমী ক্ষেত্রে আমরা তাই বিলকিস সংক্রান্ত বিভিন্ন খবরে তাঁর নাম গোপন করছি না)

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE