Advertisement
১৭ মে ২০২৪
Airports Authority of India

আগামী ৩ বছরে লিজ দেওয়া হবে আরও ২৫ বিমানবন্দর! সংসদে তালিকা দিল কেন্দ্র

২০২১ সালে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ‘ন্যাশনাল মনিটাইজ়েশন পাইপলাইন’ নীতি ঘোষণা করে জানিয়েছিলেন, ভারতে রাষ্ট্রায়ত্ত ক্ষেত্রের হাতে বিপুল পরিকাঠামো-সম্পদ পড়ে আছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

শেষ আপডেট: ১৯ ডিসেম্বর ২০২২ ২৩:২১
Share: Save:

আগামী ৩ বছরে দেশের আরও ২৫টি বিমানবন্দর বেসরকারি গোষ্ঠীকে লিজ দেবে নরেন্দ্র মোদী সরকার। সোমবার কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ প্রতিমন্ত্রী ভিকে সিংহ সংসদে একটি প্রশ্নের লিখিত জবাবে এ কথা জানিয়েছেন।

অসামরিক বিমান পরিবহণ প্রতিমন্ত্রী রাজ্যসভায় বলেন, ‘‘কেন্দ্রীয় সরকারের ঘোষিত ‘ন্যাশনাল মনিটাইজ়েশন পাইপলাইন’ নীতি মেনেই ২০২২ থেকে ২০২৫ সালের মধ্যে ২৫টি বিমানবন্দর লিজ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’’ এই তালিকায় বারাণসী, ভুবনেশ্বর, অমৃতসর, ত্রিচি, ইনদওর, রায়পুর, কালিকট, বরোদা, চেন্নাইয়ের মতো বিমানবন্দরগুলি আছে বলে জানান ভিকে।

প্রসঙ্গত, ২০২১ সালের অগস্টে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ‘ন্যাশনাল মনিটাইজ়েশন পাইপলাইন’ নীতি ঘোষণা করে জানিয়েছিলেন, ভারতে রাষ্ট্রায়ত্ত ক্ষেত্রের হাতে বিপুল পরিকাঠামো-সম্পদ পড়ে আছে। শুধু বিমানবন্দর নয়, ভূগর্ভস্থ কেব্‌ল, বিশাল সরকারি ভবন, গ্যাসলাইন, সৌরবিদ্যুৎ পরিকাঠামো, রেললাইন— এমন বহুবিধ পরিকাঠামো-সম্পদ হয় অব্যবহৃত অবস্থায় রয়েছে, নয়তো অকুশলী ভাবে ব্যবহার করা হচ্ছে। দেশের উন্নয়নের কাজে ওই সম্পদ ব্যবহার করার জন্য বেসরকারি সংস্থার সাহায্য নেওয়ার কথাও জানিয়েছিলেন তিনি।

প্রসঙ্গত, ইতিমধ্যেই দিল্লি-সহ দেশের ৮টি বিমানবন্দরের পরিকাঠামো এবং পরিচালনার জন্য পিপিপি মডেল অনুসরণ করছে কেন্দ্র। কেরলের তিরুঅনন্তপুরম বিমানবন্দর আদানি গোষ্ঠীকে লিজ দেওয়ার কেন্দ্রীয় সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টেও গিয়েছিল সে রাজ্যের বাম সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Airports Authority of India AAI airport lease
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE