Advertisement
৩০ এপ্রিল ২০২৪
CDS

CDS: বিপিন রাওয়তের উত্তরসূরি কে? সেনা সর্বাধিনায়ক নিয়োগের মাপকাঠি বদল কেন্দ্রের

গত ৪ ডিসেম্বর তামিলনাড়ুতে হেলিকপ্টার দুর্ঘটনায় সিডিএস বিপিন রাওয়তের মৃত্যু হয়েছিল। এখনও তাঁর উত্তরসূরি মনোনয়ন করেনি কেন্দ্র।

জেনারেল বিপিন রাওয়ত।

জেনারেল বিপিন রাওয়ত।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ জুন ২০২২ ২১:৩০
Share: Save:

সেনা সর্বাধিনায়ক (চিফ অফ ডিফেন্স স্টাফ বা সিডিএস) পদে নিয়োগের নয়া মাপকাঠি ঘোষণা করল কেন্দ্র। শুধু সশস্ত্র বাহিনীর তিন শাখার (স্থল, নৌ এবং বায়ুসেনা) প্রধানরাই নন, তাঁদের পরবর্তী স্তরের আধিকারিকরাও এ বার সিডিএস পদের যোগ্য বলে বিবেচিত হবেন বলে মঙ্গলবার প্রতিরক্ষা মন্ত্রকের তরফে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

গত ৪ ডিসেম্বর তামিলনাড়ুতে হেলিকপ্টার দুর্ঘটনায় সিডিএস বিপিন রাওয়তের মৃত্যু হয়েছিল। এখনও তাঁর উত্তরসূরি মনোনয়ন করেনি নরেন্দ্র মোদী সরকার। ২০১৯ সালে সেনা বিধি সংশোধন করে সেনা সর্বাধিনায়ক পদ সৃষ্টি করেছিল মোদী সরকার। সেই বিধি অনুযায়ী সশস্ত্র বাহিনীর তিন শাখার প্রধান বা সদ্য অবসরপ্রাপ্ত প্রধানদের (চার-তারা বিশিষ্ট সেনা আধিকারিক) ওই পদের জন্য বিবেচনার কথা বলা হয়েছিল। অর্থাৎ, স্থলসেনার জেনারেল, নৌসেনার অ্যাডমিরাল এবং বায়ুসেনার এয়ার চিফ মার্শাল স্তরের আধিকারিককে তিন বাহিনীর সংযোগ রক্ষাকারী ‘সিঙ্গল পয়েন্ট অ্যাডভাইসর’ হিসেবে নিযুক্ত করাই ছিল বিধি।

মঙ্গলবারের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, স্থলসেনার লেফটেন্যান্ট জেনারেল, নৌসেনার ভাইস অ্যাডমিরাল এবং বায়ুসেনার এয়ার মার্শাল স্তরের (তিন-তারা বিশিষ্ট সেনা আধিকারিক) নির্দিষ্ট কিছু পদে কর্মরত বা সদ্য অবসরপ্রাপ্ত আধিকারিকেরাও সিডিএস পদের জন্য যোগ্য হিসেবে বিবেচিত হবেন। তবে বয়সসীমা হতে হবে ৬২ বছরের মধ্যে। স্থল, নৌ এবং বায়ুসেনার তরফেও সোমবার পৃথক বিজ্ঞপ্তি জারি করে তিন-তারা বিশিষ্ট আধিকারিকদের সিডিএস পদের জন্য বিবেচনার কথা বলা হয়েছে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

CDS Bipin rawat Indian Army Armed Forces
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE