Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Narendra Modi

তুলে ধরুন ইউপিএ-র দুর্নীতি: মোদী

প্রতিটি সংসদ অধিবেশনেই দলীয় সাংসদদের সঙ্গে বৈঠক করে থাকেন প্রধানমন্ত্রী। এ বার সেই বৈঠক আজ থেকে শুরু করলেন তিনি। তবে এ বারের বৈঠকের বৈশিষ্ট্য হল, বিজেপির সঙ্গে এনডিএ জোটের সাংসদদের বৈঠকে ডেকেছেন মোদী।

narendra modi

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ অগস্ট ২০২৩ ০৭:৫৫
Share: Save:

নাম বা পোশাক বদল করলেই চরিত্র পাল্টায় না। তাই বিরোধী জোট নিজেদের নাম ইউপিএ ছেড়ে ‘ইন্ডিয়া’ রাখলেও তাদের দুর্নীতি ঢাকা থাকবে না বলে বিজেপি তথা এনডিএ সাংসদদের বৈঠকে মন্তব্য করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সূত্রের মতে, বিরোধী জোট নিজেদের ‘ইন্ডিয়া’ বলে প্রচার চালালেও, বিজেপি আগামী দিনে ইউপিএ জমানার দুর্নীতি নিয়েই প্রচার চালাবে।

প্রতিটি সংসদ অধিবেশনেই দলীয় সাংসদদের সঙ্গে বৈঠক করে থাকেন প্রধানমন্ত্রী। এ বার সেই বৈঠক আজ থেকে শুরু করলেন তিনি। তবে এ বারের বৈঠকের বৈশিষ্ট্য হল, বিজেপির সঙ্গে এনডিএ জোটের সাংসদদের বৈঠকে ডেকেছেন মোদী। আজ প্রথম বৈঠকটি শুরু হয় সন্ধ্যা ছ’টা নাগাদ, দিল্লির মহারাষ্ট্র সদনে। বৈঠকে উপস্থিত ছিলেন পশ্চিম উত্তরপ্রদেশের কানপুর-বুন্দেলখণ্ডের ৪৪ জন সাংসদ। পরের বৈঠকটি ছিল সংসদের অ্যানেক্সি ভবনে। যেখানে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ড ও ওড়িশার সাংসদেরা। নরেন্দ্র মোদী ছাড়াও বিজেপির শীর্ষ নেতাদের মধ্যে জে পি নড্ডা, অমিত শাহ ও রাজনাথ সিংহের মতো শীর্ষ নেতারা বৈঠকে উপস্থিত ছিলেন। পরে বৈঠক থেকে বেরিয়ে পশ্চিমবঙ্গ বিজেপির সভাপতি সুকান্ত মজুমদার বলেন, ‘‘প্রধানমন্ত্রী লোকসভা ভোটের মার্গদর্শন করেছেন। বৈঠকে ৩টি রাজ্য নিয়ে মোট ৬টি ভিডিয়ো দেখানো হয়েছে। পশ্চিমবঙ্গ নিয়ে ভিডিয়োয় রাজ্যের উন্নয়নের জন্য কেন্দ্রের তরফে কাজের পাশাপাশি তৃণমূলের দুর্নীতির কথা তুলে ধরা হয়েছে।’’

সূত্রের মতে, এ দিনের বৈঠকে ইউপিএ তথা বিরোধী জোটকেই মূলত আক্রমণ শানিয়েছেন মোদী। তিনি বলেছেন, নিজেদের দুর্নীতি ও কুশাসনকে ঢাকতেই ইউপিএ নাম পরিবর্তন করে ‘ইন্ডিয়া’ নাম রেখেছেন বিরোধীরা। সূত্রের মতে, মোদী বলেন নাম বা পোশাক পরিবর্তন হলেই কারও চরিত্র পরিবর্তন হয় না। চরিত্র একই থাকে। ইউপিএ-র চরিত্রে অনেক দাগ ছিল তাই নিজেদের নাম বদলাতে বাধ্য হয়েছেন বিরোধীরা। আগামী দিনে বিরোধীদের আক্রমণের প্রশ্নে ইউপিএ জমানার দুর্নীতি নিয়েই সরব হওয়ার কথা বলেছেন মোদী। বলা হয়েছে, সাংবাদিক বৈঠক থেকে জনসভা সবেতেই ‘ইন্ডিয়া’ জোটকে ইউপিএ নামেই সম্ভাষণ করবেন বিজেপি নেতারা। জনমানসে ইউপিএ সরকারের আমলে হওয়া দুর্নীতি ও কুশাসনের স্মৃতিকে উস্কে দিতেই ওই কৌশল নিয়েছে বিজেপি।

নরেন্দ্র মোদী দ্বিতীয় বার ক্ষমতায় আসার পর থেকেই সংখ্যাগরিষ্ঠতার ঔদ্ধত্যেই এনডিএ জোট ক্রমশ ক্ষীণকায় হয়েছে বলেই মনে করেন রাজনীতিকেরা। চব্বিশের লোকসভার আগে বিরোধী জোটের এক হওয়া দেখে এনডিএ-কে শক্তিশালী করতে উদ্যোগী হয়েছে বিজেপি। বাংলার সাংসদদের সঙ্গে বৈঠকে রাজ্যের কোনও কোন আসনে দলের জয়-পরাজয়ের সম্ভাবনা রয়েছে তার বিস্তারিত পর্যালোচনা করা হয়। রাজ্যে কোন কোন দলের সঙ্গে জোট করা হবে তা নিয়েও আলোচনা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

UPA NDA BJP Congress
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE