Advertisement
১৮ মে ২০২৪
Heatwave in India

বঙ্গে কিছুটা স্বস্তির আশা মিললেও তাপপ্রবাহ থেকে এখনই রেহাই নয় পূর্ব, দক্ষিণ ভারতের রাজ্যগুলিতে

মৌসম ভবন জানিয়েছে, ৫-৭ এপ্রিলের মধ্যে অন্ধ্রপ্রদেশ, তেলঙ্গানা, ওড়িশা, বিদর্ভ এবং মধ্য মহারাষ্ট্রে ৪৩-৪৬ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে তাপমাত্রা ঘোরাফেরা করবে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ মে ২০২৪ ১২:২৫
Share: Save:

তাপপ্রবাহ থেকে কি মুক্তি পেতে চলেছে পূর্ব এবং দক্ষিণ ভারতের রাজ্যগুলি? পশ্চিমবঙ্গের ক্ষেত্রে কিছুটা আশার বাণী শোনা গেলেও বিহার, তাপপ্রবাহের হাত থেকে এখনই রেহাই পাবে না ওড়িশা-সহ পূর্ব ভারতের রাজ্যগুলি এবং দক্ষিণ ভারতের তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ এবং তেলঙ্গানা। মৌসম ভবন জানিয়েছে, আগামী ৭ মে পর্যন্ত এই দহনজ্বালা সহ্য করতে হবে। তার পর ধীরে ধীরে তাপপ্রবাহ থেকে নিস্তার পাওয়া যাবে।

মৌসম ভবন জানিয়েছে, ৫-৭ এপ্রিলের মধ্যে অন্ধ্রপ্রদেশ, তেলঙ্গানা, ওড়িশা, বিদর্ভ এবং মধ্য মহারাষ্ট্রে ৪৩-৪৬ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে তাপমাত্রা ঘোরাফেরা করবে। অন্য দিকে, ওই সময়ের মধ্যেই গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, মরাঠাওয়াড়া, অভ্যন্তরীণ কর্নাটক, রাজস্থান, উত্তরপ্রদেশ, ঝাড়খণ্ড, ছত্তীসগঢ়, মধ্যপ্রদেশ এবং গুজরাতের কোনও কোনও জায়গায় তাপমাত্রা ৪০-৪৩ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে। অন্য দিকে, পশ্চিম রাজস্থান, সৌরাষ্ট্র, কচ্ছে তাপপ্রবাহ চলবে বলে জানিয়েছে মৌসম ভবন।

মৌসম ভবন জানিয়েছে, মে মাসে ৮-১১টি তাপপ্রবাহ হবে দক্ষিণ রাজস্থান, পশ্চিম মধ্যপ্রদেশ, বিদর্ভ, মরাঠাওয়াড়ায়। ওই মাসেই ৫-৭টি তাপপ্রবাহ হবে পূর্ব মধ্যপ্রদেশ, পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লি, উত্তরপ্রদেশ এবং ছত্তীসগঢ়ের কিছু অংশে, অভ্যন্তরীণ ওড়িশা, ঝাড়খণ্ড, বিহার এবং তেলঙ্গানায়।

তবে কর্নাটকের দক্ষিণাংশ, উত্তর তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশের উত্তর উপকূল এবং দক্ষিণ রায়লসীমায় হালকা থেকে মাঝারি বৃষ্টি, সঙ্গে ৩০-৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়াও বইবে। এ ছাড়াও বৃষ্টি হবে মিজ়োরাম, অরুণাচল প্রদেশে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Heatwave India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE