Advertisement
১৭ মে ২০২৪
Farmers Protest

কৃষক আন্দোলনের জেরে আবার অগ্নিগর্ভ পঞ্জাব এবং হরিয়ানা! পুলিশের লাঠিতে মৃত্যুর অভিযোগ

লঙ্গওালের কাছে পুলিশের লাঠিচার্জে এক কৃষকের মৃত্যু হয়েছে বলে অভিযোগ উঠেছে। আন্দোলনকারী কৃষকেরা পঞ্জাব ও হরিয়ানার রাজধানী চণ্ডীগড়ে বুধবার বিক্ষোভ সমাবেশের পরিকল্পনা করেছেন।

Over 4,500 police personnel on roads as protestor farmers plan to enter Chandigarh

আবার আন্দোলনে উত্তর ভারতের কৃষকেরা। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৩ ২৩:৩০
Share: Save:

তিন বছর পরে আবার আন্দোলনে উত্তর ভারতের কৃষকেরা। বিতর্কিত তিন কৃষি আইন বাতিলের পরে এ বার বন্যাবিধ্বস্ত পঞ্জাব এবং হরিয়ানার চাষিদের জন্য ক্ষতিপূরণের দাবিতে। কিন্তু সময়ের ফেরে বদলে গিয়েছে রাজনীতি। একদা কৃষক আন্দোলনে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া অরবিন্দ কেজরীওয়ালের দল আম আদমি পার্টি (আপ) পরিচালিত পঞ্জাব সরকারের পুলিশ মঙ্গলবার লাঠি চালাল কৃষক সমাবেশে!

লঙ্গওালের কাছে পুলিশের লাঠিচার্জে এক কৃষকের মৃত্যু হয়েছে বলে অভিযোগ উঠেছে। আন্দোলনকারী কৃষকেরা পঞ্জাব ও হরিয়ানার রাজধানী চণ্ডীগড়ে বুধবার বিক্ষোভ সমাবেশের পরিকল্পনা করেছেন। তাঁদের আটকাতে কেন্দ্রশাসিত অঞ্চল চণ্ডীগড়ে প্রায় পাঁচ হাজার পুলিশ মোতায়েন করা হয়েছে বলে সরকারি সূত্রের খবর।

জুলাই মাসে পাঞ্জাব ও হরিয়ানায় ভয়াবহ বন্যা হয়েচে। সেই বন্যায় ফসল নষ্টের পাশাপাশি ভেসে গিয়েছে বহু ঘরবাড়ি। এমনকি প্রাণহানির ঘটনাও ঘটেছে। এই পরিস্থিতিতে সরকারের কাছে ক্ষতিপূরণ চেয়ে সোমবার দুই রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে কয়েক হাজার কৃষক মিছিল করে চণ্ডীগড়ের দিকে রওনা দিয়েছেন। কিন্তু দুই রাজ্যের বেশ কয়েকটি এলাকায় মাঝপথেই মিছিল আটকেছে পুলিশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Farmers Protest Haryana Punjab
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE