Advertisement
১৮ মে ২০২৪
Maharashtra

দড়িতে ঝুলছে স্যালাইন, ত্রিপলে পাতা কয়েকশো রোগশয্যা! মহারাষ্ট্রের গ্রামে চিকিৎসার ছবি প্রকাশ্যে

মঙ্গলবার মহারাষ্ট্রের বুলধানায় একটি ধর্মীয় অনুষ্ঠানের খাবার খেয়ে অসুস্থ হয়ে পড়েন ৩০০ জন। এঁদের মধ্যে বহু মহিলা এবং শিশুও রয়েছে। তাদের হাসপাতালে নিয়ে আসা হয়। কিন্তু অবিলম্বে চিকিৎসা শুরু করানো যায়নি।

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২৪ ১৪:৪৬
Share: Save:

খোলা আকাশের নীচে বিছিয়ে দেওয়া হয়েছে ত্রিপল। তার উপরেই শুয়ে আছেন সার সার রোগী। হাতে বেঁধানো সরু সাদা স্যালাইনের নল। সেই নল গিয়ে উঠেছে মাথার উপরে ঝুলে থাকা স্যালাইনের বোতল পর্যন্ত। রোগীদের উপরে আড়াআড়ি ভাবে টাঙানো হয়েছে একটি দড়ি। তাতেই খানিকটা ছাদে জামা কাপড় মেলে দেওয়ার মতো করে ক্লিপ দিয়ে ঝোলানো হয়েছে সার সার স্যালাইনের বোতল। দেশের অর্থনৈতিক রাজধানী যে রাজ্যে সেই মহারাষ্ট্রের এক হাসপাতালের বাইরের এই দৃশ্য ধরা পড়েছে।

মঙ্গলবার মহারাষ্ট্রের বুলধানায় একটি ধর্মীয় অনুষ্ঠানের খাবার খেয়ে অসুস্থ হয়ে পড়েন ৩০০ জন। এঁদের মধ্যে বহু মহিলা এবং শিশুও ছিলেন। তাঁদের হাসপাতালে নিয়ে আসা হয়। কিন্তু হাসপাতালের পর্যাপ্ত শয্যা না থাকায় রোগীদের জায়গা হয় হাসপাতালের সামনের খোলা জায়গায় প্রায় রাস্তার ধারে ত্রিপলের উপর। অনেকের আবার সেটুকুও জোটেনি। বহু রোগীকে দেখা যায় হাসপাতালের রোগীদের ঘরের মেঝেতেই শুয়ে থাকতে। তাদের কারও কারও শোয়ার জন্য চাদরটুকুও জোটেনি। কেউ বা শুয়েছেন প্লাস্টিক পেতে। স্যালাইন দেওয়ার ব্যবস্থাও হয়নি তাঁদের জন্য।

বুলধানার বাসিন্দারা জানিয়েছেন, রোগীদের যখন হাসপাতালে নিয়ে আসা হয়েছিল, তখন সেখানে চিকিৎসকও ছিলেন না। শেষে বেসরকারি হাসপাতালের চিকিৎসকদের ডেকে এনে চিকিৎসা শুরু করা হয়। সূত্রের খবর, এই সমস্ত রোগীদের মধ্যে অন্তত ৩০ জন অতি সঙ্কটজনক।

এ ব্যাপারে বুলধানার জেলাশাসককে প্রশ্ন করা হলে তিনি বলেন, ঘটনাটির খবর পাওয়ার পর হাসপাতালে চিকিৎসকদের একটি দল পাঠানো হয়েছে। ব্যবস্থা করা হয়েছে অ্যাম্বুল্যান্স এবং প্রয়োজনীয় চিকিৎসার সামগ্রীও। অন্য দিকে, যে পুজোর প্রসাদ খেয়ে অসুস্থ হয়ে পড়েছিলেন বুলধানার বাসিন্দারা, সেই প্রসাদের নমুনা সংগ্রহ করে তা পরীক্ষা করতে পাঠানো হয়েছে গবেষণাগারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Maharashtra
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE