Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Telangana CM K Chandrashekar Rao

‘এনডিএতে যোগ দিতে চেয়েছিলেন কেসিআর, আমি নিইনি’, তেলঙ্গানায় মোদীর দাবি ঘিরে বিতর্ক

চলতি বছরের নভেম্বর-ডিসেম্বরে মধ্যপ্রদেশ, রাজস্থান, ছত্তীসগঢ়, মিজোরামের সঙ্গে তেলঙ্গানায় বিধানসভা ভোট হবে। সেখানে বিআরএস, বিজেপি এবং কংগ্রেসের মধ্যে ত্রিমুখী লড়াই হতে চলেছে।

কে চন্দ্রশেখর রাও এবং নরেন্দ্র মোদী।

কে চন্দ্রশেখর রাও এবং নরেন্দ্র মোদী। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
হায়দরাবাদ শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২৩ ২০:৫৫
Share: Save:

তেলঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও (কেসিআর)-এর দল ভারত রাষ্ট্র সমিতি (বিআরএস) সম্প্রতি বিজেপি নেতৃত্বাধীন জোট এনডিএতে যোগ দিতে চেয়েছিল। কিন্তু তাঁর আপত্তিতেই তা সম্ভব হয়নি বলে মঙ্গলবার দাবি করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যদিও কিছুক্ষণের মধ্যেই তাঁর ওই দাবি খারিজ করেছেন কেসিআরের ছেলে তথা তেলঙ্গানার মন্ত্রী কেটি রামা রাও।

মঙ্গলবার নিজামাবাদে বিজেপির সভায় মোদী বলেন, ‘‘কেসিআর আমাকে বলেছিলেন, তাঁর দল এনডিএতে যোগ দিতে চায়। কিন্তু আমি সরাসরি সেই প্রস্তাব প্রত্যাখ্যান করেছিলাম। তাঁকে বলেছিলাম, আমরা তেলঙ্গানার মানুষকে ঠকাব না। এর পরেই তাঁর মনখারাপ হয়ে গেল।’’ কেসিআরের জমানায় তেলঙ্গানায় দুর্নীতি এবং স্বজনপোষণ চলছে বলেও অভিযোগ করেন মোদী।

প্রধানমন্ত্রীর দাবি, ২০২০ সালে হায়দরাবাদের পুরভোটে বিআরএস সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ার পরেই ওই প্রস্তাব এসেছিল কেসিআরের তরফে। কারণ ১৫০ আসনের পুরসভায় ৫৬টি আসনে জেতা বিআরএসের বোর্ড গড়ার জন্য বিজেপির ৪৮ জন কাউন্সিলরের প্রয়োজন ছিল। কিন্তু মোদীর ওই মন্তব্যের পরেই কেসিআর-পুত্র সরাসরি তা খারিজ করে বলেন, ‘‘আমার বাবাকে কি পাগল কুকুরে কামড়েছে, যে এনডিএতে যোগ দেওয়ার কথা ভাববেন!’’

প্রসঙ্গত, চলতি বছরের নভেম্বর-ডিসেম্বরে মধ্যপ্রদেশ, রাজস্থান, ছত্তীসগঢ়, মিজোরামের সঙ্গেই তেলঙ্গানায় বিধানসভা ভোট হওয়ার কথা। সেখানে মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও (কেসিআর)-এর বিআরএস, বিজেপি এবং কংগ্রেসের মধ্যে ত্রিমুখী লড়াই হতে চলেছে। এই পরিস্থিতিতে গত দু’মাসে বিআরএস এবং বিজেপি ছেড়ে বেশ কিছু নেতা, বিধায়ক কংগ্রেসে শামিল হয়েছেন। কয়েকটি জনমত সমীক্ষাতেও ক্ষমতা দখলের লড়াইয়ে কংগ্রেস এগিয়ে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE