Advertisement
১৬ মে ২০২৪
G-20

Narendra Modi: জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দিতে মোদী গেলেন রোমে, আলোচনা হতে পারে আফগানিস্তান নিয়ে

গত ৬-৭ আক্টোবর একটি রোমে আন্তর্জাতিক শান্তি সম্মেলনে যোগ দেওয়ার কথা ছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের। কিন্তু কেন্দ্র তাঁকে অনুমতি দেয়নি।

রোমে পৌঁছলেন মোদী।

রোমে পৌঁছলেন মোদী। ছবি: টুইটার থেকে নেওয়া।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ অক্টোবর ২০২১ ১০:১২
Share: Save:

জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দেওয়ার জন্য ইটালি সফরে গেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শুক্রবার সকালে তিনি রোমে পৌঁছেছেন।

ইটালিতে ভারতের রাষ্ট্রদূত নিনা মালহোত্র জানিয়েছেন, শুক্রবার বিকেল সাড়ে ৩টেয় ইটালির রাজধানীতে মোহনদাস কর্মচন্দ গাঁধীর মূর্তি পরিদর্শন করবেন প্রধানমন্ত্রী। এর পর সে দেশের প্রধানমন্ত্রী মারিও দ্রাঘির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নেবেন। তিন দিনের সফরে ভ্যাটিকানেও যাওয়ার কথা তাঁর।

জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দিতে রোমে রওনা হওয়ার আগে মোদী বলেন, ‘‘অতিমারি পরিস্থিতিতে আঘাতপ্রাপ্ত বিশ্ব অর্থনীতির হাল ফেরানোর বিষয়টিই এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ।’’ বিদেশ মন্ত্রক সূত্রের খবর, এ বারের জি-২০ শীর্ষ সম্মেলনে আফগানিস্তান পরিস্থিতি নিয়েও আলোচনা হতে পারে। ১২ বছর পরে এই প্রথম ভারতের কোনও প্রধানমন্ত্রী রোমে গেলেন।

এখনও বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র ছাড়পত্র পায়নি ভারত বায়োটেকের করোনা প্রতিষেধক কোভ্যাক্সিন। মোদী কোভ্যাক্সিনই নিয়েছেন। ফলে ইউরোপের কাছে ভারতের প্রধানমন্ত্রী ‘টিকা না নেওয়া’ ব্যক্তি। গত মাসে আমেরিকাতেও গিয়েছিলেন ‘টিকা না নেওয়া’ মোদী।

প্রসঙ্গত, গত ৬-৭ আক্টোবর রোমে একটি আন্তর্জাতিক শান্তি সম্মেলনে যোগ দিতে যাওয়ার কথা ছিল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। কিন্তু কেন্দ্রীয় সরকার তাঁকে ইটালি সফরের অনুমতি দেয়নি। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করে মমতা বলেছিলেন, ‘‘আমাকে হিংসে করে বলেই আটকানো হল।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

G-20 Narendra Modi Italy Rome Vatican City
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE