Advertisement
৩০ এপ্রিল ২০২৪
North India Weather

ঘন কুয়াশা, ঠান্ডায় লাল সতর্কতা জারি দিল্লি-সহ উত্তর ভারতের বিস্তীর্ণ অংশে, ব্যাহত জনজীবন

আবহাওয়াজনিত কোনও পরিস্থিতিতে যদি সাধারণ মানুষের প্রাণহানির আশঙ্কা থাকে, তবেই লাল সতর্কতা জারি করে থাকে আবহাওয়া অফিস। উত্তর ভারতের শীতে প্রাণহানির আশঙ্কা রয়েছে বলে মনে করা হচ্ছে।

Red alert for fog in parts of North India

ঘন কুয়াশায় ঢেকেছে দিল্লি। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ জানুয়ারি ২০২৪ ০৮:১৮
Share: Save:

রাজধানী দিল্লি-সহ উত্তর ভারতের বিস্তীর্ণ অংশে বছরের প্রথম দিনে লাল সতর্কতা জারি করা হয়েছে। ঘন কুয়াশা এবং অত্যধিক ঠান্ডার কারণে এই সতর্কতা জারি করেছে মৌসম ভবন। লাল সতর্কতা রয়েছে দিল্লি, পঞ্জাব, হরিয়ানায়।

মৌসম ভবন জানিয়েছে, সোমবার পঞ্জাবের অমৃতসর, ফতেগড় সাহিব, গুরদাসপুর, জালন্ধর, লুধিয়ানা, পাঠানকোট, পটীয়ালা, রূপনগর প্রভৃতি জেলায় সকাল থেকে ঘন কুয়াশা থাকবে। যার ফলে দৃশ্যমানতা ঠেকতে পারে তলানিতে। এর ফলে ট্রেন, বিমান এবং সড়কপথেও যান চলাচল ব্যাহত হওয়ার সম্ভাবনা। কার্যক্ষেত্রেও তা-ই দেখা গিয়েছে। কুয়াশার কারণে দৃশ্যমানতা ২৫-এরও নীচে নেমে গিয়েছে হরিয়ানার অম্বালায়, জানিয়েছে হাওয়া অফিস।

উল্লেখ্য, আবহাওয়াজনিত কোনও পরিস্থিতিতে যদি সাধারণ মানুষের প্রাণহানির আশঙ্কা থাকে, তবেই লাল সতর্কতা জারি করে থাকে আবহাওয়া অফিস। দিল্লি, পঞ্জাব এবং হরিয়ানার ক্ষেত্রে সেই সতর্কতা প্রযোজ্য।

সোমবার রাজস্থান, বিহার, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশে ঠান্ডায় কমলা সতর্কতা জারি করা হয়েছে। এই চার রাজ্যেও নতুন বছরের প্রথম সকাল ঢেকেছে ঘন কুয়াশার চাদরে। কনকনে ঠান্ডা অনুভূত হচ্ছে বিস্তীর্ণ এলাকায়।

গত কয়েক দিন ধরেই কুয়াশা উত্তর ভারতে একটা বড় সমস্যার কারণ হয়ে দাঁড়িয়েছে। একের পর এক বিমান বাতিল হচ্ছে সেই কারণে। দৃশ্যমানতা কম থাকায় গত কয়েক দিনে দিল্লির অনেক বিমান বাতিল করতে হয়েছে। অনেক বিমান দিল্লির বদলে অন্য গন্তব্যে নামাতে বাধ্য হয়েছেন চালকেরা। ফলে বিমান পরিষেবায় সাধারণ মানুষের ভোগান্তি চলছেই।

একই সঙ্গে ট্রেনের ক্ষেত্রেও ব্যাঘাত ঘটাচ্ছে কুয়াশা। বহু ট্রেন কুয়াশার কারণে নির্ধারিত সময়ের চেয়ে দেরিতে চলছে। ফলে যাত্রীদের সমস্যায় পড়তে হচ্ছে। এই পরিস্থিতিতে মৌসম ভবনের পূর্বাভাস, আগামী কয়েক দিনেও কুয়াশা পরিস্থিতির উন্নতি হওয়ার সম্ভাবনা নেই। আপাতত সকালের দিকে রোজই ঘন কুয়াশা থাকবে একাধিক রাজ্যে। সেই অনুযায়ী প্রস্তুতি নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE