Advertisement
১৯ মে ২০২৪
Google Ad

যৌনগন্ধি বিজ্ঞাপন ক্ষতি করছে লেখাপড়ার, গুগলের বিরুদ্ধে মামলা করে বিপাকে ছাত্র

ছাত্রের অভিযোগ, ইউটিউবে যে সব বিজ্ঞাপন দেখানো হচ্ছে তাতে যৌনতা সম্পর্কিত বিষয় রয়েছে। আর এই বিজ্ঞাপনের কারণেই তাঁর লেখাপড়ার ক্ষতি হচ্ছে।

গুগল ইন্ডিয়ার বিরুদ্ধে মামলা ছাত্রের। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০২২ ১৩:০০
Share: Save:

যৌনগন্ধি বিজ্ঞাপন দেখানোর অভিযোগ তুলে গুগল ইন্ডিয়ার বিরুদ্ধে ৭৫ লক্ষ টাকার মামলা করে বিপাকে পড়লেন এক পড়ুয়া। উল্টে তাঁকেই জরিমানা দিতে বলল সুপ্রিম কোর্ট।

মামলাকারী ছাত্রের নাম আনন্দকিশোর চৌধরী। তিনি মধ্যপ্রদেশের বাসিন্দা। আনন্দের অভিযোগ, ইউটিউবে যে সব বিজ্ঞাপন দেখানো হচ্ছে তাতে যৌনতা সম্পর্কিত বিষয় রয়েছে। আর এই বিজ্ঞাপনের কারণেই তাঁর লেখাপড়ার ক্ষতি হচ্ছে। মনঃসংযোগ বিঘ্নিত হচ্ছে। এই অভিযোগ তুলে সুপ্রিম কোর্টে একটি পিটিশন দাখিল করেন আনন্দ। অভিযোগে তিনি বলেন, এই ধরনের বিজ্ঞাপন সংবিধানের ১৯ (২) অনুচ্ছেদের পরিপন্থী। তাই অবিলম্বে এই ধরনের বিজ্ঞাপন বন্ধ করা হোক।

বিচারপতি সঞ্জয় কিশান এবং বিচারপতি অভয় এস ওকার বেঞ্চে মামলাটি ওঠে। আদালত জানায়, এই ধরনের মামলার কোনও ভিত্তি নেই। এই ধরনের মামলা করে মামলাকারী আদালতের গুরুত্বপূর্ণ সময় নষ্ট করছেন। এর পরই আদালত বলে, যদি ওই ধরনের বিজ্ঞাপন পছন্দ না-ই করেন, তা হলে কেন দেখছেন? আপনাকে তো কেউ বাধ্য করেনি এই ধরনের বিজ্ঞাপন দেখতে।

এর পরই মামলাকারীকে এক লক্ষ টাকার জরিমানার নির্দেশ দেয় আদালত। আদালতের ভর্ৎসনা এবং জরিমানার পর ক্ষমা চান ওই ছাত্র। আদালতে জানান, তিনি গরিব পরিবারের ছেলে। এত টাকা জরিমানা দেওয়ার সামর্থ নেই। ছাত্রের আকুতি শুনে জরিমানা বাতিল না করলেও কিছুটা মকুব করেছে আদালত। ছাত্রটিকে আপাতত ২৫ হাজার টাকা জরিমানা দিতে বলা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Google Ad Petition Supreme Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE