Advertisement
০৫ মে ২০২৪
Religious Conversion

‘সমস্যা মাথাচাড়া দেবে’, জোর করে ধর্মান্তরণ রুখতে কেন্দ্রের মত চাইল সুপ্রিম কোর্ট

সুপ্রিম কোর্ট সোমবার সলিসিটর জেনারেল তুষার মেহতাকে নির্দেশ দিয়েছে, জোর করে বা লোভ দেখিয়ে ধর্মান্তরণ রুখতে কেন্দ্রের সম্ভাব্য পদক্ষেপের বিষয়ে হলফনামা পেশ করতে।

জোর করে ধর্মান্তরণ রুখতে কড়া পদক্ষেপ চাইল সুপ্রিম কোর্ট।

জোর করে ধর্মান্তরণ রুখতে কড়া পদক্ষেপ চাইল সুপ্রিম কোর্ট। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০২২ ১৮:৩৬
Share: Save:

জোর করে ধর্মান্তরণকে ‘অত্যন্ত গুরুতর বিষয়’ বলে চিহ্নিত করল সুপ্রিম কোর্ট। ধর্মান্তরণ বিরোধী আইন চালুর জন্য কেন্দ্রের পদক্ষেপের দাবিতে দায়ের হওয়া মামলার শুনানিতে সোমবার শীর্ষ আদালতের পর্যবেক্ষণ— ‘প্রভাব খাটিয়ে বা লোভ দেখিয়ে ধর্মান্তরণের প্রবণতা রুখতে না পারলে ভবিষ্যতে মারাত্মক সমস্যা মাথাচাড়া দেবে।’

বিচারপতি এম আর শাহ এবং বিচারপতি হিমা কোহলিকে নিয়ে গঠিত সুপ্রিম কোর্টের বেঞ্চ সোমবার সলিসিটর জেনারেল তুষার মেহতাকে নির্দেশ দিয়েছে, জোর করে বা লোভ দেখিয়ে ধর্মান্তরণ রুখতে সম্ভাব্য সরকারি পদক্ষেপের বিষয়ে হলফনামা পেশ করতে। সলিসিটর জেনারেলকে বেঞ্চ বলে, ‘‘এটি একটি অত্যন্ত গুরুতর বিষয়। জোর করে ধর্মান্তরণ বন্ধ করার জন্য কেন্দ্রের আন্তরিক প্রচেষ্টা করা উচিত। না হলে খুব কঠিন পরিস্থিতি তৈর হবে। আপনি কী পদক্ষেপের প্রস্তাব করেন, তা আমাদের বলুন। আপনাকে পদক্ষেপ করতে হবে।’’

প্রসঙ্গত, ‘লভ জেহাদ’ রোখার যুক্তি দিয়ে ইতিমধ্যেই ধর্মান্তরণ-বিরোধী আইন পাশ করিয়েছে উত্তরপ্রদেশ, গুজরাত-সহ বিভিন্ন রাজ্য। তার বিরুদ্ধে সুপ্রিম কোর্টে একাধিক মামলাও দায়ের হয়েছে। ধর্মান্তরণ বিরোধী আইনের সমালোচকদের যুক্তি, দেশের সংবিধানে যেখানে ধর্ম নিরপেক্ষতা, সমানাধিকার এবং বৈষম্যহীনতার কথা বলা রয়েছে, সেখানে এই ধরনের আইন অসাংবিধানিক। অন্য দিকে, সুপ্রিম কোর্টে সোমবার শুনানি ছিল আইনজীবী অশ্বিনী উপাধ্যায়ের আবেদনের। সেখানে আবেদন জানানো হয়েছিল, জোর করে এবং লোভ দেখিয়ে ধর্মান্তরণ রুখতে দেশের সব রাজ্যকে কড়া নির্দেশ দিক কেন্দ্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Religious Conversion Conversion Supreme Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE