Advertisement
১৭ মে ২০২৪
Alapan Bandyopadhyay

আলাপন বন্দ্যোপাধ্যায়ের মামলার রায় এ বার পর্যালোচনা করবে সুপ্রিম কোর্টের বৃহত্তর বেঞ্চ

আলাপনের বিরুদ্ধে অভিযোগ ছিল, তিনি প্রধানমন্ত্রীর বৈঠকে পুরো সময় উপস্থিত ছিলেন না। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বৈঠক ছেড়ে বেরিয়ে যাওয়ার সময়ে তাঁর সঙ্গে আলাপনও বেরিয়ে যান।

Supreme Court.

সুপ্রিম কোর্ট। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১১ মার্চ ২০২৩ ০৭:৪৪
Share: Save:

আলাপন বন্দ্যোপাধ্যায়ের মামলার রায় সুপ্রিম কোর্টের বৃহত্তর বেঞ্চ পর্যালোচনা করবে। রাজ্যের মুখ্যসচিবের পদ থেকে অবসরের ঠিক আগে কেন্দ্রীয় সরকার আলাপনকে দিল্লিতে বদলি করেছিল। তাঁর বিরুদ্ধে অভিযোগ ছিল, তিনি প্রধানমন্ত্রীর বৈঠকে পুরো সময় উপস্থিত ছিলেন না। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বৈঠক ছেড়ে বেরিয়ে যাওয়ার সময়ে তাঁর সঙ্গে আলাপনও বেরিয়ে যান।

আলাপন তাঁর বদলির বিরুদ্ধে প্রশাসনিক পদক্ষেপের বিরুদ্ধে কেন্দ্রীয় প্রশাসনিক ট্রাইবুনালে মামলা করেছিলেন। সেই মামলার শুনানি কোথায় হবে, তা নিয়ে বিতর্কে গত বছরের জানুয়ারিতে সুপ্রিম কোর্টের দুই বিচারপতির বেঞ্চ রায় দিয়েছিল, দিল্লিতে প্রশাসনিক ট্রাইবুনালের প্রিন্সিপাল বেঞ্চেরই এ বিষয়ে এক্তিয়ার করেছে। কলকাতা হাই কোর্ট ট্রাইবুনালের কলকাতা বেঞ্চের পক্ষে রায় দিলেও সুপ্রিম কোর্ট তা খারিজ করে দিয়েছিল।

সম্প্রতি সুপ্রিম কোর্টের অন্য দুই বিচারপতির বেঞ্চ ওই রায়ের সঙ্গে ভিন্ন মত প্রকাশ করেছে। উত্তরাখণ্ডের এক অফিসারের একই ধরনের বিবাদজনিত মামলায় সুপ্রিম কোর্টের বিচারপতি এম আর শাহ ও বিচারপতি বি ভি নাগরত্নের বেঞ্চ প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়কে এ বিষয়ে বৃহত্তর বেঞ্চ গঠনের অনুরোধ করেছেন। তাঁদের মতে, দ্রুত এ বিষয়ে ফয়সালা না হলে অনেক কেন্দ্রীয় সরকারি কর্মচারীই অসুবিধেয় পড়ছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Alapan Bandyopadhyay Supreme Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE