Advertisement
১৬ মে ২০২৪
Coromandel Express accident

‘ওঁর কোনও ভুল ছিল না’, সহকারীর পাশে দাঁড়িয়ে বার্তা দিলেন বাহানাগা স্টেশনের ম্যানেজার

বাহানাগা বাজার স্টেশনের রিলে রুম ও প্যানেল রুম এখন তদন্তের সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ কেন্দ্র। এই দুই ঘর থেকেই রেলের স্বয়ংক্রিয় ব্যবস্থা (ইলেকট্রনিক ইন্টারলকিং সিস্টেম) নিয়ন্ত্রিত হয়।

Inter Locking Panel

বাহানাগা বাজার স্টেশনে ইন্টার-লকিং প্যানেল। ছবি: সৌমেশ্বর মণ্ডল।

দেবমাল্য বাগচী
বাহানাগা (ওড়িশা) শেষ আপডেট: ০৬ জুন ২০২৩ ০৮:৩৩
Share: Save:

করমণ্ডল-দুর্ঘটনার তদন্ত এখনও চলছে। এর মধ্যেই সহকর্মীর পাশে দাঁড়িয়ে বার্তা দিলেন বাহানাগা বাজার স্টেশনের ম্যানেজার এস কে পট্টনায়ক।

গত শুক্রবার, দুর্ঘটনার দিন ওই স্টেশনে প্যানেল বোর্ড নিয়ন্ত্রণের দায়িত্বে ছিলেন সেখানকার সহকারী স্টেশন ম্যানেজার এস বি মোহান্তি। স্টেশন ম্যানেজার এস কে পট্টনায়ক সে দিন অফিসে ছিলেন না। সে দিনই পয়েন্টের ভুলের জন্য করমণ্ডল লুপ লাইনে চলে যায় বলে অভিযোগ। সোমবার পট্টনায়ক বলেন, ‘‘সে দিন দায়িত্বে ছিলেন সহকারী এস বি মোহান্তি। প্যানেলে কোথাও কোনও ভুল ছিল না। এই ঘটনায় ওঁর কোনও ভুল নেই।’’ সহকারী স্টেশন ম্যানেজার নিজে অবশ্য তদন্ত শেষের আগে মন্তব্যে নারাজ।

রেলের প্রাথমিক তদন্তে জানা গিয়েছে, সিগন্যাল সবুজ ছিল, কিন্তু পয়েন্ট সেট (যার মাধ্যমে ট্রেন লাইন পরিবর্তন করে) ছিল লুপে, অর্থাৎ রিভার্সে। এর ফলেই ঘটে যায় দুর্ঘটনা। বাহানাগা বাজার স্টেশনের রিলে রুম ও প্যানেল রুম এখন তদন্তের সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ কেন্দ্র। এই দুই ঘর থেকেই রেলের স্বয়ংক্রিয় ব্যবস্থা (ইলেকট্রনিক ইন্টারলকিং সিস্টেম) নিয়ন্ত্রিত হয়। রিলে রুমে থাকে এই ব্যবস্থার যন্ত্রাংশ। আর প্যানেল রুম থেকে সেই যন্ত্রাংশ স্বয়ংক্রিয় পদ্ধতিতে নিয়ন্ত্রিত হয়। প্যানেল নিয়ন্ত্রণে নজর রাখেন সংশ্লিষ্ট স্টেশনের স্টেশন মাস্টার। তদন্তের প্রাথমিক পর্যায়ে কেন্দ্রবিন্দুতে রয়েছেন সহকারী স্টেশন ম্যানেজার। রেলমন্ত্রী ইতিমধ্যে জানিয়েছেন, তিনি ‘মূল কারণ’ খুঁজে পেয়েছেন। যদিও তা স্পষ্ট করেননি তিনি।

রেল সূত্রে বলা হচ্ছে, প্যানেল বোর্ড থেকে মেন ও লুপ লাইনের পয়েন্ট সেট হয়েছে কি না, বোঝা যায়। লুপ লাইনে পয়েন্ট সেট হলে মেন লাইনের হোম ও ডিসট্যান্ট সিগন্যাল থাকে লাল। দুর্ঘটনার দিন করমণ্ডল এক্সপ্রেস আসার আগেই মেন লাইন ফাঁকা করতে মালগাড়িকে লুপ লাইনে প্যানেল থেকে নিয়ন্ত্রণ করে জায়গা দেন এস বি মোহান্তি। এমন ঘটনায় পয়েন্ট সরিয়ে মেন লাইনে আনলে তবেই মেন লাইনের সিগন্যাল সবুজ হওয়ার কথা। তার পরেই যাওয়ার কথা করমণ্ডলের। তবে রেল মনে করছে, পয়েন্ট লুপ লাইনে থাকা সত্ত্বেও (অর্থাৎ রিভার্সে থাকলেও), মেন লাইনের সিগন্যাল ছিল সবুজ। তাতেই ঘটে গিয়েছে বিপত্তি। সবুজ সিগন্যাল দেখে এগিয়েছে করমণ্ডল। অথচ ট্রেনের চাকা গড়িয়েছে লুপ লাইনে। আর ১২৮ কিলোমিটার প্রতি ঘণ্টার গতিতে ছুটে গিয়ে মালগাড়ির পিছনে ধাক্কা মেরেছে আপ করমণ্ডল এক্সপ্রেস।

এই ঘটনা ঘটল কী ভাবে? আপনার কি সত্যিই ভুল ছিল না? সহকারী স্টেশন মাস্টার এস বি মোহান্তি ভরসা রাখছেন তদন্তেই। এ দিন তিনি ছিলেন কটকে। ফোনে বললেন, ‘‘উচ্চ পর্যায়ের তদন্ত চলছে। তাই আমার এই মুহূর্তে কিছু বলা ঠিক হবে না। তদন্তে নিশ্চয়ই আসল কারণ সামনে আসবে। সে দিকেই তাকিয়ে রয়েছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Coromandel Express accident Odisha Accident
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE