Advertisement
২১ মে ২০২৪
Zika

Zika virus: জিকা ভাইরাস উদ্বেগ বাড়াচ্ছে যোগীরাজ্যে, বাড়ছে সংক্রমণ, কানপুরেই আক্রান্ত ৩০

গত ২৩ অক্টোবর প্রথম জিকা ভাইরাসে আক্রান্তের হদিশ মেলে কানপুরে। আক্রান্ত হয়েছিলেন ভারতীয় বায়ুসেনার এক ওয়ারেন্ট অফিসার।

জিকা মশাবাহিত ভাইরাস

জিকা মশাবাহিত ভাইরাস

সংবাদ সংস্থা
কানপুর শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০২১ ১৭:০৮
Share: Save:

জিকা ভাইরাসের বাড়বাড়ন্ত উত্তরপ্রদেশের কানপুরে। আরও ৩০ জনের বেশি মানুষ জিকা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ওই জেলায়। সব মিলিয়ে এখনও পর্যন্ত মোট সংক্রমিতের সংখ্যা ছুঁয়েছে ৬৬। শুক্রবার এ কথা জানিয়েছেন জেলাশাসক বিশাক জি আইয়ার।
গত ২৩ অক্টোবর প্রথম জিকা ভাইরাসে আক্রান্তের হদিশ মেলে কানপুরে। আক্রান্ত হয়েছিলেন ভারতীয় বায়ুসেনার এক ওয়ারেন্ট অফিসার। এর পরই কানপুরের বায়ুসেনা ঘাঁটির আশপাশের এলাকায় থাকা বিভিন্ন মানুষের শরীর থেকে নমুনা সংগ্রহ করে তা পরীক্ষার জন্য পাঠানো হয় কিং জর্জেস মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে। পরীক্ষার পর ৩০ জনের শরীরে জিকা ভাইরাসের অস্তিত্ব ধরা পড়ে।

জিকা মশাবাহিত ভাইরাস। মূলত ইডিস মশার থেকে মানুষের শরীরে ছড়ায় এই ভাইরাস। কেউ একবার সংক্রমিত হলে তাঁকে মশার কামড় থেকে দূরে থাকতে হবে। কারণ তাঁর থেকেও মশার কামড়ের মাধ্যমে ছড়িয়ে পড়তে পারে সংক্রমণ। অর্থাৎ, মশার কামড় এড়ানোই এই ভাইরাস থেকে রক্ষা পাওয়ার এক মাত্র উপায়।

জেলা প্রশাসন জানাচ্ছে, ইতিমধ্যেই এলাকা স্যানিটাইজ করা শুরু হয়েছে। গর্ভবতী মহিলা এবং জ্বরে আক্রান্তদের চিহ্নিত করে তাঁদের পরীক্ষা করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Zika Virus Kanpur
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE