Advertisement
২৯ এপ্রিল ২০২৪
UGC

জোড়া পাঠ্যক্রমে বাধা নয়, নির্দেশ ইউজিসির

নির্দেশিকায় আগেই জানানো হয়েছে, স্নাতক ও স্নাতকোত্তর স্তরের শিক্ষার্থীরা যদি আলাদা দু’টি পাঠ্যক্রম পড়তে চান, তাতে বাধা নেই। তবে দু’টি পাঠ্যক্রমের ক্লাসের সময় এক হলে চলবে না।

জাতীয় শিক্ষানীতির কথা মাথায় রেখেই দু’টি পাঠ্যক্রম একসঙ্গে পড়ার বন্দোবস্ত হয়েছে।

জাতীয় শিক্ষানীতির কথা মাথায় রেখেই দু’টি পাঠ্যক্রম একসঙ্গে পড়ার বন্দোবস্ত হয়েছে। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০২৩ ০৭:০৯
Share: Save:

স্নাতক ও স্নাতকোত্তর স্তরে কী ভাবে একসঙ্গে দু’টি কোর্স বা পাঠ্যক্রম পড়া ও পড়ানো যাবে, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) সেই বিষয়ে নির্দিষ্ট গাইডলাইন বা নির্দেশিকা অনুসরণ করতে বলেছে। জোড়া পাঠ্যক্রম চালাতে গিয়ে ছাত্রছাত্রীরা যাতে কোনও রকম অসুবিধায় না-পড়েন, এ বার সেই ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য দেশের সব বিশ্ববিদ্যালয়কে চিঠি দিল ইউজিসি।

জাতীয় শিক্ষানীতির কথা মাথায় রেখেই দু’টি পাঠ্যক্রম একসঙ্গে পড়ার বন্দোবস্ত হয়েছে। উপাচার্যদের কাছে পাঠানো চিঠিতে ইউজিসি-সচিব লিখেছেন, দু’টি পাঠ্যক্রমে ভর্তি হতে গিয়ে পড়ুয়ারা যাতে অসুবিধার মধ্যে না-পড়েন, সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়কেই সেই বিষয়টি খেয়াল রাখতে হবে।

নির্দেশিকায় আগেই জানানো হয়েছে, স্নাতক ও স্নাতকোত্তর স্তরের শিক্ষার্থীরা যদি আলাদা দু’টি পাঠ্যক্রম পড়তে চান, তাতে বাধা নেই। তবে দু’টি পাঠ্যক্রমের ক্লাসের সময় এক হলে চলবে না। কোনও পড়ুয়া দু’টি পাঠ্যক্রমের একটি ক্যাম্পাসে গিয়ে পড়তে পারবেন এবং অন্যটি করতে পারবেন অনলাইনে। জানানো হয়েছে, ইউজিসি স্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠান থেকে দূরশিক্ষা বা অনলাইনে সেই সব পাঠ নেওয়া যাবে। তবে পিএইচ ডি করার ক্ষেত্রে ইউজিসি-র এই নির্দেশ বলবৎ হবে না বলেও জানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

UGC Colleges
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE