Advertisement
১০ মে ২০২৪
ধোনিকে সাত উইকেট উৎসর্গ ইশান্তের

ক্যাপ্টেন বলল, তুমি লম্বা তাই তোমাকেই শর্ট বল করতে হবে

প্রায় তিন দশক পরে ভারতের লর্ডস টেস্ট জয়ের রেসিপি কী? তিন বছর আগে বিলেতের মাঠে টেস্ট সিরিজে ভারতের ০-৪ ধ্বংস হওয়া থেকে প্রাপ্ত শিক্ষা। সোমবারের লর্ডস জয়ী স্বয়ং ভারত অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনিই কথাটা বলেছেন। যিনি তিন বছর আগের সেই অভিশপ্ত ইংল্যান্ড সফরে ভারতকে নেতৃত্ব দিয়েছিলেন। “আমাদের কাছে এটা একটা স্মরণীয় জয়। কারণ, আমাদের এই দলের খুব বেশি ছেলে ইংল্যান্ডে এর আগে টেস্ট সফরে আসেনি।

লর্ডসে অসাধারণ একটা জয়...সুন্দরী স্ত্রীরাও রয়েছে!!! ছবি পোস্ট করে সাক্ষীর টুইট।

লর্ডসে অসাধারণ একটা জয়...সুন্দরী স্ত্রীরাও রয়েছে!!! ছবি পোস্ট করে সাক্ষীর টুইট।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২২ জুলাই ২০১৪ ০৩:২৩
Share: Save:

প্রায় তিন দশক পরে ভারতের লর্ডস টেস্ট জয়ের রেসিপি কী?

তিন বছর আগে বিলেতের মাঠে টেস্ট সিরিজে ভারতের ০-৪ ধ্বংস হওয়া থেকে প্রাপ্ত শিক্ষা।

সোমবারের লর্ডস জয়ী স্বয়ং ভারত অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনিই কথাটা বলেছেন। যিনি তিন বছর আগের সেই অভিশপ্ত ইংল্যান্ড সফরে ভারতকে নেতৃত্ব দিয়েছিলেন।

“আমাদের কাছে এটা একটা স্মরণীয় জয়। কারণ, আমাদের এই দলের খুব বেশি ছেলে ইংল্যান্ডে এর আগে টেস্ট সফরে আসেনি। তা সত্ত্বেও ইংল্যান্ডের মাঠে পাঁচ দিনের ম্যাচের প্রতি ওদের মনোভাবটা অসাধারণ ছিল। একেবারে সঠিক, নিখুঁত। যার জন্য গোটা দলটার পারফরম্যান্স এত অসাধারণ হয়েছে,” পাঁচ টেস্টের সিরিজে দু’ম্যাচের পর ১-০ এগিয়ে গিয়ে বলেন ধোনি।

তার পর ‘স্মরণীয়’ জয়ের নেপথ্য ব্যাখ্যা করতে গিয়ে ধোনি বলেন, “আমি মনে করি ২০১১ সিরিজে থেকে আমরা শিক্ষা নিতে পেরেছি। শিখেছি যে, পাঁচ দিনের ম্যাচে তৃতীয় দিন অবধি টিকে থাকতে হবে। কারণ তার পরই আমাদের বোলাররা ম্যাচে খেল দেখানো শুরু করে থাকে। এই ব্যাপারটা টেস্ট ম্যাচে সব সময় দরকার। কিন্তু দুর্ভাগ্যক্রমে ২০১১-এ সেটা আমরা করে দেখাতে পারিনি।”

‘হোম অব ক্রিকেটে’-এ ভারতের বিরাশি বছরের টেস্ট ক্রিকেটের ইতিহাসে টিম ইন্ডিয়া তার দ্বিতীয় টেস্ট জয় পাওয়ার পর দলনায়ক ধোনি আরও বলেছেন, “এই ম্যাচে টসটা খুব গুরুত্বপূর্ণ ছিল। উইকেটটায় বোলারদের জন্য কিছু ছিল। আমাদের ওপেনাররা আর তিন নম্বর ব্যাটসম্যান বাধ্য করেছে নিজেদের পছন্দের লাইনে ইংল্যান্ড বোলারদের বল করতে। সব মিলিয়ে আমাদের ব্যাটিং বিভাগ খুব ভাল করেছে। টেলএন্ডারদের পর্যন্ত অবদান ছিল।”

আলাদা করে তাঁর ‘স্যর জাডেজা’র প্রশংসা করে ধোনি বলেন, “জাডেজা ঠিক টেস্টের উপযোগী ক্রিকেটটা খেলেছে লর্ডসে। ও যত বেশি টেস্ট ম্যাচ খেলবে ততই যথাযথ টেস্ট ব্যাটস্যম্যান হয়ে উঠবে। ওর টেকনিক খুব ভাল। কিন্তু সেটা নিয়ে যদি কারও সবচেয়ে বেশি সন্দেহ থাকে সেটা হল ও নিজেই।”

সব শেষে সোমবারের ‘লর্ড অব লর্ডস’ ইশান্ত শর্মা প্রসঙ্গে ঢোকেন ধোনি। এবং ‘ম্যান অব দ্য ম্যাচ’ সম্পর্কে ভারত অধিনায়কের প্রথম কথাই বিস্ফোরক “আজ লাঞ্চের আগের শেষ ওভারে ইশান্ত তো শর্ট বল করতেই চাইছিল না! আমি ওকে স্রেফ বললাম, তোমাকে সেটাই করতে হবে আর বলেই পিছন ফিরে কিপিংয়ের জায়গায় চলে গেলাম। তার পরেই ইশান্তের ওই অসাধারণ পারফরম্যান্স।”

মাঠে ধোনিকে যা-ই বলে থাকুন তিনি, ম্যাচ শেষে ইশান্ত কিন্তু তাঁর অধিনায়ককে প্রশংসায় ভরিয়ে দিলেন। “এমএস ভাই যে ভাবে দলটাকে চালিয়েছে, ওহ! অসাধারণ! যে ভাবে ও দলের প্রত্যেকটা ছেলেকে মোটিভেট করেছে, জবাব নেই! আমি মনে করি আমার এই উইকেটগুলোর একটাও আমার নয়। এগুলো সব আমার ক্যাপ্টেনের জন্য। ক্যাপ্টেন আমাকে বলেছিল, তুমি যথেষ্ট লম্বা। তোমাকে বাউন্সার দেওয়ার চেষ্টা করতে হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ishant sharma MS Dhoni
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE