Advertisement
২০ মে ২০২৪
Hardik Pandya

ঈশান, শ্রেয়সের শাস্তি হলেও একই ‘দোষে’ পৃথক ফল হার্দিকের! কারণ জানালেন বোর্ড সচিব

ঘরোয়া ক্রিকেট না খেলায় বোর্ডের বার্ষিক চুক্তি থেকে বাদ পড়তে হয়েছে শ্রেয়স আয়ার ও ঈশান কিশনকে। অথচ জায়গা পেয়েছেন হার্দিক পাণ্ড্য। এই সিদ্ধান্তের নেপথ্য কারণ কী?

cricket

হার্দিক পাণ্ড্য। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ মে ২০২৪ ১৮:০১
Share: Save:

বোর্ডের কথা না শোনায় শ্রেয়স আয়ার ও ঈশান কিশনকে বার্ষিক চুক্তি থেকে বাদ দেওয়া হয়েছে। অথচ হার্দিক পাণ্ড্যের ক্ষেত্রে বিষয়টি আলাদা। হার্দিকও ঘরোয়া ক্রিকেট খেলেননি। তার পরেও বোর্ডের বার্ষিক চুক্তিতে রয়েছেন তিনি। শুধু তাই নয়, এ ক্যাটেগরিতে তোলা হয়েছে তাঁকে। কেন হার্দিকের ক্ষেত্রে আলাদা সিদ্ধান্ত নেওয়া হয়েছে সেই কারণ জানিয়েছেন ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিব জয় শাহ।

একটি সাংবাদিক বৈঠকে জয় জানান, হার্দিকের সঙ্গে আলোচনা করে তাঁর ভবিষ্যৎ নিয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিনি বলেন, “হার্দিক আমাদের বলেছিল, যদি ওকে সাদা বলের ক্রিকেটের জন্য আমরা ভাবি তা হলে ও বিজয় হজারে, সৈয়দ মুস্তাক আলি ট্রফি খেলবে। সেই কারণেই ওকে চুক্তিতে রাখা হয়েছে। যে ক্রিকেটার জাতীয় দলে খেলার চেষ্টা করবে তাকে ঘরোয়া ক্রিকেট খেলতেই হবে।”

বোর্ড সচিব জানিয়েছেন, হার্দিক দীর্ঘ দিন চোটের কারণে বাইরে ছিলেন। তাই তাঁকে সেই সময় দেওয়া হয়েছে। অন্য দিকে শ্রেয়স ও ঈশান ইচ্ছা করে ঘরোয়া ক্রিকেট খেলেননি। কোচ, ম্যানেজমেন্ট ও বোর্ডের কথা শোনেননি তাঁরা। সেই কারণে দু’জনের ক্ষেত্রে আলাদা সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শ্রেয়স ও ঈশানকে বোর্ডের বার্ষিক চুর্তি থেকে বাদ দেওয়ার সিদ্ধান্ত তিনি নেননি বলে জানিয়েছেন জয়। তিনি বলেন, “আপনারা ভারতীয় ক্রিকেটের সংবিধান খুলে দেখতে পারেন। বৈঠকে কী সিদ্ধান্ত হয় সেটা আমি সবাইকে জানাই। আমি সিদ্ধান্ত নিই না। দুই ক্রিকেটার ঘরোয়া ক্রিকেট না খেলায় বার্ষিক চুক্তি থেকে বাদ পড়েছিল। সেই সিদ্ধান্ত নিয়েছিলেন অজিত আগরকর।”

বোর্ড সচিব আরও জানিয়েছেন, ভারতে এখন এত প্রতিভাবান ক্রিকেটার রয়েছেন যে যদি কেউ নিয়ম না মানেন তা হলে শাস্তির মুখে পড়তে পারেন। তিনি বলেন, “আমাদের দেশে ক্রিকেটারের অভাব নেই। নতুন ক্রিকেটার উঠে আসছে। তাদের জায়গা দিতে হবে। তাই কেউ ভুল করলে শাস্তি পেতে হবে। কারও জায়গা চিরস্থায়ী নয়।”

এখনও ভারতীয় দলে ও বোর্ডের বার্ষিক চুক্তিতে জায়গা পাওয়ার সুযোগ রয়েছে শ্রেয়স ও ঈশানের। তবে তার জন্য তাঁদের ভাল খেলতে হবে বলে জানিয়েছেন জয়। তিনি বলেন, “ঈশান ও শ্রেয়স জাতীয় দলে জায়গা না পেলেও আইপিএলে খেলছে। ওখানে ভাল খেললে ওরা নজরে পড়বে। ঘরোয়া ক্রিকেট খেলতে হবে। ধারাবাহিক ভাবে ভাল খেললে আবার ভারতীয় দলে ঢুকতে পারে ওরা। সেটা পুরোটাই নির্বাচক ও ম্যানেজমেন্টের উপর নির্ভর করছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE