Advertisement
১৮ মে ২০২৪

অপরাধী ধরতে নয়া অ্যাপ পুলিশের

রাস্তায় সন্দেহজনক এক ব্যক্তিকে ঘুরতে দেখে টহলরত দুই কনস্টেবল তুলে এনেছিলেন থানায়। ওই ব্যক্তির কথায় অসঙ্গতি দেখে এক অফিসার তার ছবি তুলে নিজের মোবাইলের একটি অ্যাপে পোস্ট করেছিলেন।

শিবাজী দে সরকার
শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০১৬ ০১:৩১
Share: Save:

রাস্তায় সন্দেহজনক এক ব্যক্তিকে ঘুরতে দেখে টহলরত দুই কনস্টেবল তুলে এনেছিলেন থানায়। ওই ব্যক্তির কথায় অসঙ্গতি দেখে এক অফিসার তার ছবি তুলে নিজের মোবাইলের একটি অ্যাপে পোস্ট করেছিলেন। সঙ্গে সঙ্গেই ছবির পাশে ভেসে উঠল পরিচিত এক দুষ্কৃতীর নাম। ঠিক সিনেমার মতো। তবে ঠিক এমনটাই ঘটতে চলেছে বাস্তবেও। আজ, শনিবার কলকাতা পুলিশের দক্ষিণ শহরতলি ডিভিশনে চালু হতে চলেছে তেমনই এক মোবাইল অ্যাপ। যা হবে অপরাধ ও অপরাধী সংক্রান্ত বিষয় নিয়ে।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, ওই মোবাইল অ্যাপে থাকবে থানায় রেকর্ড হওয়া প্রতিটি অপরাধের খুঁটিনাটি। এতে খুব সহজেই চিহ্নিত করা যাবে অপরাধীকে। লালবাজারের অপরাধপঞ্জীর সঙ্গে ওই অ্যাপ জুড়ে দেওয়ার ফলে কলকাতা পুলিশ এলাকার সব অপরাধের হদিস মিলবে তাতে। ওই অ্যাপে মোট ৫১টি বিভাগে অপরাধের তথ্য ঠাসা থাকবে। তবে অ্যাপটির নাম এখনও ঠিক হয়নি।

লালবাজার সূত্রে খবর, ওই অ্যাপ চালু করার পিছনে রয়েছেন কলকাতা পুলিশের দক্ষিণ শহরতলি ডিভিশনের ডেপুটি কমিশনার সন্তোষ পাণ্ডে। মূলত তাঁর চেষ্টাতেই দু’জন কর্মী ওই অ্যাপটি তৈরি করেছেন। সন্তোষবাবুর কথায়, ‘‘এই ডিভিশনে অ্যাপটি সাফল্য পেলে ভবিষ্যতে তা অন্য থানাগুলিতেও ব্যবহার করা যাবে।’’

পুলিশ সূত্রে জানা গিয়েছে, কলকাতা পুলিশের ‘ক্রাইমবাবু’ নামে একটি সফটওয়্যার রয়েছে। তবে সেখানে অপরাধীদের বিবরণের সঙ্গে ছবি মেলানোর সুবিধা নেই। তাই নতুন মোবাইল অ্যাপটি তাড়াতাড়ি পুলিশ মহলে জনপ্রিয় হবে বলে মনে করছেন কলকাতা পুলিশের একাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE