Advertisement
২২ মে ২০২৪
Beer

Beer from Urine: মূত্র থেকে তৈরি হচ্ছে মদ! চোখ কপালে সুরাপ্রেমীদের

সিঙ্গাপুরের জল সরবরাহকারী সংস্থা সম্প্রতি বাজারে এনেছে ‘নিউব্রিউ’ নামক একটি অ্যালকোহল ‘ব্র্যান্ড’, যা মূত্র ও নর্দমার জল থেকে তৈরি করছে মদ!

মূত্র থেকে বিয়ার! চেখে দেখবেন নাকি?

মূত্র থেকে বিয়ার! চেখে দেখবেন নাকি? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ মে ২০২২ ১৩:৪৩
Share: Save:

সিঙ্গাপুরের এক বিয়ার প্রস্তুতকারী সংস্থার কাণ্ডে চক্ষু চড়কগাছ সুরাপ্রেমীদের একাংশের। সিঙ্গাপুরের জল সরবরাহকারী সংস্থা সম্প্রতি বাজারে এনেছে ‘নিউব্রিউ’ নামক একটি অ্যালকোহলের ‘ব্র্যান্ড’, যা নাকি মূত্র ও নর্দমার জল পরিশুদ্ধ করেই তৈরি করছে মদ! সংস্থার দাবি, এটিই পৃথিবীর সবচেয়ে পরিবেশবান্ধব মদ। কারণ এই প্রক্রিয়ায় অনেকটাই কমছে জলের অপচয়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

বিয়ার জাতীয় মদের প্রায় ৯০ শতাংশই জল। সংস্থার দাবি, এই জলের মূল উপাদান হিসাবে তাঁরা ব্যবহার করছেন ‘নিউটার’ নামক একটি জলীয় উপাদান যা নর্দমার জল পরিশুদ্ধ করে তৈরি হচ্ছে। তবে এই উপাদানটি কড়া পরীক্ষা-নিরীক্ষার পরই পানীয় হিসাবে ব্যবহৃত হয় বলে দাবি সংস্থার আধিকারিকদের।

কিন্তু হঠাৎ প্রথাগত পদ্ধতি ছেড়ে, মদ উৎপাদনে এমন অদ্ভুত উপায় কেন বেছে নিলেন তাঁরা? সংস্থার দাবি, বর্তমানে পানীয় জলের সমস্যা ক্রমেই প্রবল হচ্ছে সিঙ্গাপুরে। তাই মূলত জলের অপচয় কমাতে ও এই বিষয়ে সাধারণ মানুষকে সচেতন করতেই এমন উদ্ভাবনী পদ্ধতি বেছে নিয়েছেন তাঁরা। সিঙ্গাপুরের সব বড় মদের দোকান ও পানশালাতে এই মদ মিলবে বলেও দাবি সংস্থার আধিকারিকদের।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Beer Urine water treatment plant
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE