Advertisement
২১ মে ২০২৪
Sugar Alternatives

মধু, গুড় না কি ব্রাউন সুগার? রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে চিনির নির্ভরযোগ্য বিকল্প কোনটি?

অনেকেরই ধারণা রান্নায় চিনির বদলে পরিমিত পরিমাণে গুড়, ব্রাউন সুগার দিলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যাওয়ার ভয় কম। পুষ্টিবিদেরাও কি তেমনটাই বলছেন?

Symbolic Image.

চিনির বিকল্প কী ? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২৩ ১৭:৩০
Share: Save:

মেদ ঝরানোর লক্ষ্য নিয়ে শরীরচর্চা শুরু করেন অনেকেই। তার পর মাঝপথে হাল ছেড়ে দেন। আবার পুজোর আগে হঠাৎ সম্বিত ফিরে পেয়ে নতুন উদ্যমে জিম, ডায়েট করতে শুরু করেছেন। ইন্টারনেট ঘেঁটে জানতে পেরেছেন যে, খাবার থেকে চিনি বাদ দিলে বাড়তি ওজন ঝরানোর কাজ অনেকটা সহজ হবে। সকালে উঠে ঈষদুষ্ণ জলে লেবুর রস, মধু খেয়ে থাকেন। তবে অনেকেরই ধারণা রান্নায় চিনির বদলে পরিমিত পরিমাণে গুড়, ব্রাউন সুগার দিলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যাওয়ার ভয় কম। তবে পুষ্টিবিদেরা বলছেন, পুষ্টিগুণ থাকলেও এই সব প্রাকৃতিক মিষ্টিজাতীয় খাবার থেকেও কিন্তু রক্তে শর্করা বেড়ে যাওয়ার ভয় রয়েছে। প্রশ্ন যখন ক্যালোরি নিয়ে তখন চিনির বিকল্প হিসাবে তিন খাবারের মধ্যে কোনওটিই নির্ভরযোগ্য নয়। তবে ক্যালোরির পরিমাণ নিয়ন্ত্রণ করতে চাইলে কৃত্রিম সুইটনার ব্যবহার করা যেতে পারে। তবে গুড় এবং মধুতে ভিটামিন এবং খনিজের পরিমাণ বেশি, তাই ব্রাউন সুগারের থেকে সামান্য হলেও এগিয়ে রাখা যেতে পারে।

Symbolic Image.

প্রশ্ন যখন ক্যালোরি নিয়ে তখন চিনির বিকল্প হিসাবে তিন খাবারের মধ্যে কোনওটিই নির্ভরযোগ্য নয়। ছবি: সংগৃহীত।

ব্রাউন সুগার

সাদা চিনির গায়ে সামান্য পরিমাণে গুড় মিশিয়ে তৈরি করা হয় লালচে ব্রাউন সুগার। সাদা চিনির চেয়ে স্বাদে অনেক গুণে ভাল এই ব্রাউন সুগারে পুষ্টিগুণ রয়েছে সামান্য পরিমাণে।

মধু

খাঁটি মধুতে যে পরিমাণ ভিটামিন, খনিজ রয়েছে, তা আর কিছুতে নেই। তবে বাজারে যে সব মধু পাওয়া যায়, তা দীর্ঘ দিন ভাল রাখার জন্য নানা রকম রাসায়নিক মেশানো হয়। সে ক্ষেত্রে মধু খাওয়া নিরাপদ না— হতে পারে।

গুড়

রান্নায় চিনির বদলে গুড় ব্যবহার করার প্রবণতা ইদানীং বেড়েছে। তাল, খেজুর বা আখের রস জাল দিয়ে তৈরি গুড়ের মধ্যে রয়েছে ভিটামিন, খনিজ এবং অ্যান্টি-অক্সিড্যান্ট। তাই চিনির বিকল্প হিসাবে গুড় ব্যবহার করাই যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sugar Alternatives Sugar Honey jaggery
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE