Advertisement
২০ মে ২০২৪
Hair Conditioner

৩ ভুল: কন্ডিশনার ব্যবহারের সময় এড়িয়ে চলা জরুরি

অনেক সময় যত্ন নেওয়া ছাড়াও চুলের স্বাস্থ্য ভাল হওয়ার পরিবর্তে চুল পড়ার সমস্যা কয়েকগুণ বেড়ে যায়। তাই কন্ডিশনার ব্যবহার করা জরুরি। তবে কন্ডিশনার ব্যবহারের ক্ষেত্রে কয়েকটি ভুল এড়িয়ে চলা জরুরি।

Symbolic Image.

কন্ডিশনার ব্যবহার করতে যেন ভুল না হয়। ছবি:সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২৩ ২১:০৪
Share: Save:

চুল ভাল রাখতে সপ্তাহে অন্তত তিন দিন শ্যাম্পু করা জরুরি। মসৃণ এবং জেল্লাদার চুল পেতে শ্যাম্পুর ব্যবহার জরুরি। ব্যস্ততম জীবনে চুলের যত্ন নেওয়ার সময় হয় না অনেকেরই। ফলে একটা বয়সে পৌঁছনোর পরেই চুল পাতলা হতে শুরু করে। তবে চুলের যত্নের জন্য কেবল শ্যাম্পুই যথেষ্ট নয়। অনেকেই শ্যাম্পুর পর কন্ডিশনার ব্যবহার করতে ভুলে যান। ফলে চুলের স্বাস্থ্য ভাল হওয়ার পরিবর্তে চুল পড়ার সমস্যা কয়েকগুণ বেড়ে যায়। তাই কন্ডিশনার ব্যবহার করা জরুরি। তবে কন্ডিশনার ব্যবহারের ক্ষেত্রে কয়েকটি ভুল এড়িয়ে চলা জরুরি।

১) অনেকেই স্নানের সময় তাড়াহুড়োতে কন্ডিশনার ব্যবহার করতে ভুলে যান। এই অভ্যাসে বদল আনুন। চুল বেশ রুক্ষ হয়ে গেলে শ্যাম্পু করার পরে তাকে আঁচড়ে এক জায়গায় রাখা বেশ কঠিন হয়ে দাঁড়ায়। ছোট চুল উড়তে থাকে, অস্বস্তি হয়। চুলের জেল্লা ধরে রাখতে, রুক্ষতা দূর করতে কন্ডিশনার ব্যবহার করতেই হবে।

২‌) চুলের গোড়ায় কিংবা মাথার ত্বকে ভুলেও কন্ডিশনার ব্যবহার করবেন না। এতে মাথার ত্বক তৈলাক্ত হয়ে পড়ে। চুলের মাঝ বরাবর থেকে ডগা পর্যন্ত কন্ডিশনার ব্যবহার করুন।

৩) অতিরিক্ত কন্ডিশনার ব্যবহার করলেই চুলের স্বাস্থ্য ভাল হবে এমনটা নয়। চুল কতটা লম্বা সেই অনুযায়ী পরিমাণ মতো কন্ডিশনার ব্যবহার করুন। চুলে বেশি মাত্রায় কন্ডিশনার লাগালে মাথার ত্বক বেশি তৈলাক্ত হয়ে পড়বে। ফলে চুল ঝরার সমস্যা বেড়ে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Condition Hair Shampoo
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE