Advertisement
২২ মে ২০২৪
green tea

Skin Care & Green Tea: ওজন ঝরাতে গ্রিন টি খান? রূপচর্চাতেও এর জুড়ি মেলা ভার

ব্রণর সমস্যা থেকেও রেহাই পেতে গ্রিন টি-র কোনও তুলন নেই। গ্রিন টি-তে থাকা বিভিন্ন অ্যান্টি-অক্সিড্যান্ট ত্বকের ক্যানসারের ঝুঁকি কমায়।

ত্বকের স্বাস্থ্য ভাল রাখতেও এই চা দারুণ উপকারী।

ত্বকের স্বাস্থ্য ভাল রাখতেও এই চা দারুণ উপকারী। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ মার্চ ২০২২ ১৭:০৯
Share: Save:

গ্রিন টি সবচেয়ে বেশি জনপ্রিয় এর ওজন কমানোর গুণের কারণে। সুস্বাস্থ্য পেতে অ্যান্টি-অক্সিড্যান্ট, ভিটামিন আর খনিজে ভরপুর গ্রিন টি-র জুড়ি মেলা ভার। হার্টের সমস্যা থেকে ডায়াবিটিস, এক কাপ চিনি ছাড়া গ্রিন টি-তে চুমুক দিলেই অনেক রোগব্যাধি দূর হয়।

শুধুই তা-ই নয়, ত্বকের স্বাস্থ্য ভাল রাখতেও এই চা দারুণ উপকারী।

ত্বকের পরিচর্যায় গ্রিন টি

ত্বককে ভিতর থেকে আর্দ্র রাখে। ত্বকে বয়সের ছাপ ঠেকিয়ে রাখতে এই চা ব্যবহার করতেই পারেন। এই চা চামড়া কুঁচকে যেতে দেয় না। এমনকি ব্রণর সমস্যা থেকেও রেহাই পেতে গ্রিন টি-র কোনও তুলনা নেই। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, গ্রিন টি-তে থাকা বিভিন্ন অ্যান্টি-অক্সিড্যান্ট উপাদান ত্বকের ক্যানসারের ঝুঁকি কমায়। রোদে বেরোলেই অনেকের ত্বক লাল হয়ে যায়, জ্বালা করে। এ ক্ষেত্রেও গ্রিন টি-তেই হবে মুশকিল আসান।

ইদানীং বাজারে গ্রিন টি ফেসওয়াশ, সিরাম থেকে শুরু করে গ্রিন টি টোনারের চাহিদাও তুঙ্গে। ত্বকের সুস্থতা বজায় রাখতে, বলিরেখা দূর করতে এবং ত্বকের জেল্লা ফিরিয়ে আনতে এ বার বাড়িতেই বনিয়ে ফেলুন গ্রিন টি ফেসপ্যাক।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

কী ভাবে বানাবেন গ্রিন টি ফেসপ্যাক?

একটা গ্রিন টি-র ব্যাগ গরম জলে ডুবিয়ে ঘণ্টা খানেক রেখে দিন। জল ঠান্ডা হয়ে গেলে টি ব্যাগটি কেটে চা পাতাগুলি বার করে একটি কাচের পাত্রে রাখুন। এক টেবিল চামচ বেকিং সোডা, এক চা চামচ মধু, কয়েক ফোঁটা ল্যাভেন্ডার তেল আর অ্যালো ভেরা জেল মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। গ্রিন টি ফেসপ্যাকটি মুখে লাগানোর আগে অবশ্যই মুখ ভাল করে পরিষ্কার করে নিন। ফেসপ্যাকটি লাগিয়ে ১০ থেকে ১৫ মিনিট রাখুন। এ বার গরম জলে তোয়ালে ভিজিয়ে হালকা হাতে মুখ মুছে নিন। এই ফেসপ্যাক মুখে লাগানোর আগে হাতে পরীক্ষা করে নিতে ভুলবেন না যেন!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

green tea Beauty Tips Skincare
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE