Advertisement
১৬ জুন ২০২৪
Skin Care Tips

পুজোয় পাঁচ দিন দু’বেলা মেক আপ করবেন? ত্বকের যত্নে কী করবেন, কী করবেন না

পুজোর সময়ে ত্বকের প্রতি আমরা ভীষণ অবহেলা করি। ভুলভাল খাবার, কম ঘুম, মেক আপ পরিষ্কার না করার অভ্যাস হাজার সমস্যা ডেকে আনে। পুজোর ক’দিন ত্বকের কী কী যত্ন না নিলেই নয়।

পুজোয় থাকুন জেল্লাদার!

পুজোয় থাকুন জেল্লাদার!

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২২ ২১:৩৪
Share: Save:

পুজোর আর বাকি মাত্র হতে গোনা কয়েক দিন। সালোঁয় গিয়ে ফেশিয়াল, বডি পলিশিং, স্পা করানোর কথা ভাবছেন নিশ্চয়। পুজোর মেজাজে সাজগোজের দিকেই এখন মন দিয়েছেন বেশির ভাগ মহিলাই। ত্বক পরিচর্চার আগে ত্বকের শত্রুদের একটু ভাল করে চিনে যথাযথ ব্যবস্থা নিতে হবে বইকি! না হলে পুজো শেষ হতে হতে, ত্বকের ক্ষতিও কেউ রুখতে পারবে না।

ত্বকের প্রধান শত্রু রোদ। পুজোর ক’দিন তো আর ঘরে বসে থাকবেন না, একটু হলেও রোদে–জলে ঘুরবেন, তাতে রং তো কালো হবেই, বাড়াবাড়ি হলে সান অ্যালার্জিও হতে পারে। রোদ এড়ানোর পন্থা জানা না থাকলে ত্বকে কালো ছোপ ও বলিরেখা পড়ে যেতে পারে সময়ের আগেই। পুজোর সময়ে অনেকেই মেক আপ করতে ভালবাসেন। যে প্রসাধনীতে অ্যালার্জি আছে, তা থেকে যথাসম্ভব দূরে থাকতে না পারলে নিমেষে বিপদ ঘটতে পারে, যা সামলাতে পরে বিস্তর কাঠখড় পোড়াতে হবে। পুজোর সময়ে ত্বকের প্রতি আমরা ভীষণ অবহেলা করি। ভুলভাল খাবার, কম ঘুম, মেক আপ পরিষ্কার না করার অভ্যাস ত্বকে হাজার সমস্যা ডেকে আনে। পুজোর ক’দিন ত্বকের কী কী যত্ন না নিলেই নয়।

১) পুজোয় কিন্তু সানস্ক্রিন না লাগিয়ে বাইরে বেরোবেন না। যতই মেক আপ করুন না কেন, সানস্ক্রিন না লাগালে ত্বকের বারোটা বাজবেই। মেক আপ করার মিনিট কুড়ি আগে সানস্ক্রিন লাগিয়ে নিতে পারেন।

মেক আপ যতই করি না, কেন ত্বকে ভিতর থেকে জেল্লাদার না হলে সবটাই বৃথা।

মেক আপ যতই করি না, কেন ত্বকে ভিতর থেকে জেল্লাদার না হলে সবটাই বৃথা।

২) পুজোর ক’দিন ভাল-মন্দ খাওয় হয়। তারও প্রভাব পড়ে ত্বকে। তাই ওই ক’দিন বেশি করে জল খেতে হবে। জল খেলেই কিন্তু শরীর থেকে দূষিত পদার্থ দূর হবে।

৩) নতুন মেক আপ সামগ্রী ব্যবহার করার আগে দেখে নিন কোনও সমস্যা হচ্ছে কি না। লাগানোর পর চুলকানি হলে, ফুসকুরি উঠলে বা জায়গাটা লাল হয়ে গেলে মেক আপ তুলে ঠান্ডা জলে মুখ ধুয়ে নিন। যাতে আগে অ্যালার্জি হত না, তাতেও হঠাৎ হয়ে যেতে পারে৷ সতর্ক থাকবেন। খুব ভাল হয় যদি হাতে কিছু ক্ষণ লাগিয়ে রাখতে পারেন।

৪) পুজোর ক’দিন অনেক মেক আপ করলেও সারা দিন ঘোরাঘুরি করে এনেকেই ক্লান্ত হয়ে মেক আপ না তুলেই ঘুমিয়ে পড়েন। এমনটা করবেন না। এতে কিন্তু ত্বকের মারাত্মক ক্ষতি হয়। ভাল করে মেক আপ তুলে ময়েশ্চারাইজার ব্যবহার করে তবেই ঘুমাতে চান।

৫) মেক আপ যতই করি না, কেন ত্বকে ভিতর থেকে জেল্লাদার না হলে সবটাই বৃথা। সে ক্ষেত্রে সকালে একটি ফেসপ্যাক ব্যবহার করতেই পারেন। দই, বেসন, হলুদ আর মধু দিয়ে বানিয়ে নিন ঘরোয়া প্যাক। স্নানের মিনিট পনেরো আগে লাগিয়ে নিন। তার পর ঠান্ডা জল দিয়ে ধুয়ে নিলেই পাবেন জেল্লাদার ত্বক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin Care Tips Skin care Durga Puja 2022
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE