Advertisement
২০ মে ২০২৪
Skin Care Tips For Durga Puja

পুজোর আগে রূপচর্চায় মেতেছেন? অতি উৎসাহে ত্বকের ক্ষতি করে ফেলছেন না তো?

ত্বক পরিচর্যায় ও মেক আপের ক্ষেত্রে এমন কিছু ভুল আমরা প্রায়শই করে বসি, যার খেশারত দেয় আমাদের ত্বক। জেমে নিন কোন ভুলগুলি এড়িয়ে চলবেন?

রূপচর্চা করতে গিয়ে ত্বকে র‌্যাশ বেরিয়ে যাচ্ছে কেন?

রূপচর্চা করতে গিয়ে ত্বকে র‌্যাশ বেরিয়ে যাচ্ছে কেন? ছবি-প্রতীকী

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২২ ২০:০৩
Share: Save:

সামনেই পুজো। বছরের বাকি সময়গুলিতে যাঁরা ত্বক পরিচর্যায় সময় ব্যয় করেন না, তাঁরাও পুজোর আগে রূপচর্চা নিয়ে বেশ সচেতন হয়ে পড়েন। তবে ত্বক পরিচর্যায় ও মেক আপের ক্ষেত্রে এমন কিছু ভুল আমরা প্রায়শই করে বসি, যার খেশারত দেয় আমাদের ত্বক। অ্যালার্জি থেকে শুরু করে ত্বকে র‌্যাশ এ সব অনেক সমস্যার কারণই কিন্তু মেক আপের ভুল।

আপনিও কি এই সব ভুলের কারণে অজান্তেই প্রতি দিন নিজের ত্বককে ঠেলে দিচ্ছেন ক্ষতির দিকে? ত্বকের সমস্যা কমানো থেকে শুরু করে স্বাস্থ্যোজ্জ্বল ত্বক পেতে আজই বদলে ফেলুন এই স্বভাবগুলো। দেখে নিন প্রসাধন ব্যবহারের ক্ষেত্রে কী কী ভুল প্রায়ই করে থাকি আমরা।

১) রাসায়নিক পিল অফ মাস্কের ব্যবহার

ইদানীং কম সময় ত্বকের জেল্লা ফেরাতে পিল অফ মাস্কের ব্যবহার অনেকেই করেন। ত্বক বিশেষজ্ঞের মতে, যেই পিল অফ মাস্কে ২০ থেকে ৩৫ শতাংশ গ্লাইকোলিক অ্যাসিড থাকে সেগুলি বাড়িতে ব্যবহার না করাই শ্রেয়। এতে ত্বকের মারাত্মক ক্ষতি হতে পারে।

২) ব্রণ কমাতে টুথপেস্ট

ব্রণ দূর করতে টুথপেস্ট ব‍্যবহারের পরামর্শ দেন অনেকে। ত্বক বিশেষজ্ঞরা বলছেন, টুথপেস্ট দাঁত সাদা করতে কার্যকর হলেও ব্রণ দূর করতে এর আদৌ কোনও উপকার নেই। বরং ক্ষতিকরই বটে। টুথপেস্ট ত্বকের পিএইচের ভারসাম‍্য বজায় রাখে না। বরং টুথপেস্ট ত্বকে লাগালে র‍্যাশ, চুলকানি দেখা দিতে শুরু করে।

ফেসপ্যাকে লেবুর রস ব্যবহারে ক্ষতি নেই তবে শুধু লেবুর রস মুখে লাগেলেই বিপদ।

ফেসপ্যাকে লেবুর রস ব্যবহারে ক্ষতি নেই তবে শুধু লেবুর রস মুখে লাগেলেই বিপদ। ছবি- সংগৃহীত

৩) ফেসপ্যাকে পাতিলেবুর রস

অনেক ফেসপ্যাকেই নানা প্রাকৃতিক উপাদানের সঙ্গে লেবুর রসও ব্যবহার করা হয়। সেই প্যাক মুখে লাগালে মুখের কালো দাগছোপ দূর হয়, ত্বকের জেল্লা ফেরাতেও কাজে আসে। ফেসপ্যাকে লেবুর রস ব্যবহারে ক্ষতি নেই তবে শুধু লেবুর রস মুখে লাগেলেই বিপদ। লেবুর রসের প্রকৃতি অত্যন্ত অ্যাসিডধর্মী। মুখে সরাসরি লেবুর রস প্রয়োগ করলে আপনার ত্বক পুড়েও যেতে পারে। তাই ভুলেও এই ভুল নয়।

৪) মুখে ওয়াক্স

মুখের ত্বক অনেক বেশি কোমল হয়। হাতে-পায়ের রোম তুলতে ওয়াক্স ব্যবহার করা হলেও মুখে এর ব্যবহার একেবারেই উচিত নয়। এর ফলে আপনার ত্বকের চামড়া ঝুলে যেতে পারে। মুখের রোম তুলতে থ্রেডিং করাই শ্রেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skincare Tips Makeup Durgapuja 2022
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE