Advertisement
২২ মে ২০২৪
Makeup Hacks

মেকআপ সামগ্রীর মেয়াদ উত্তীর্ণ হয়ে গিয়েছে? ফেলে না দিয়ে ব্যবহার করুন ভিন্ন কায়দায়

সামান্য বুদ্ধি খাটালেই এই মেয়াদ উত্তীর্ণ মেকআপের সামগ্রীগুলি না ফেলে দিয়ে পুনরায় ব্যবহার করতে পারেন। ভাবছেন এটা কী করে সম্ভব?

Image of Make-Up.

শখ করে রূপটানের সামগ্রীগুলি কিনলেও অনেক ক্ষেত্রেই তা নিয়মিত ব্যবহার করার সময় হয়ে ওঠে না। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ মে ২০২৩ ২০:০১
Share: Save:

রূপটান করতে ভালবাসেন? অনলাইনে ছাড় পেলেই কিনতে থাকেন একটার পর একটা রূপটানের সামাগ্রী? নামী-দামি প্রসাধনীগুলি কিনতে পকেটে বেশ খানিকটা চাপ পড়ে। শখ করে রূপটানের সামগ্রীগুলি কিনলেও অনেক ক্ষেত্রেই তা নিয়মিত ব্যবহার করার সময় হয়ে ওঠে না। ফলে পেরিয়ে যায় ব্যবহার করার মেয়াদ। তখন আর আফশোসের শেষ থাকে না!

সামান্য বুদ্ধি খাটালেই এই মেয়াদ উত্তীর্ণ মেকআপের সামগ্রীগুলি না ফেলে দিয়ে পুনরায় ব্যবহার করতে পারেন। ভাবছেন এটা কী করে সম্ভব?

Image of make up kit.

মেকআপের সামগ্রীগুলি না ফেলে দিয়ে পুনরায় ব্যবহার করতে পারেন। ছবি: সংগৃহীত।

১) আইশ্যাডো: হরেক রঙের আইশ্যাডো কিনলেও রূপটানের সময় আমরা কিছু নির্দিষ্ট রং ছাড়া ব্যবহার করি না। ফলে সেগুলির অপচয় হয়। জানেন কি মেয়াদ উত্তীর্ণ হওয়ার পরেও আপনি সেই আইশ্যাডোগুলি ব্যবহার করতে পারেন? স্বচ্ছ রঙের নেলপলিশ কিনে নিয়ে পছন্দের রঙের আইশ্যাডো গুঁড়ো করে মিশিয়ে নিন। তৈরি হয়ে যাবে ব্যবহারযোগ্য নেলপলিশ।

২) মাস্কারা: মাস্কারা নিয়মিত ব্যবহার না করলেই সেটি শুকিয়ে যায়। আর ব্যবহার করা যায় না। সে ক্ষেত্রে আপনি মাস্কারাটি পুনরায় ব্যবহার করতে না পারলেও ব্রাশটি কিন্তু ব্যবহার করাই যায়। ব্রাশটি ভাল করে ধুয়ে নিন। তার পর ভ্রু আঁকার জন্য এটি ব্যবহার করুন।

৩) লিপস্টিক: অনেকেই নানা রঙের লিপস্টিক জমাতে ভালবাসেন। তবে অনেক ক্ষেত্রেই লিপস্টিক গলে যায় বা ভেঙে যায়, ব্যবহারযোগ্য থাকে না। এ রকম হলে লিপস্টিকের সঙ্গে পেট্রোলিয়াম জেলি মিশিয়ে একটি কাচের পাত্রে ঢেলে রাখুন। খুব সহজেই তৈরি হয়ে যাবে ঘরোয়া ‘লিপ বাম’!

৪) ফেস অয়েল: মেয়াদ উত্তীর্ণ হয়ে যাওয়া ফেস অয়েল দিয়ে আপনি স্ক্রাবার তৈরি করে ফেলতে পারেন। এ ক্ষেত্রে তেলের সঙ্গে চিনি মিশিয়ে স্ক্রাব তৈরি করে নিন। এ বার হাতের কনুই কিংবা গোড়ালি পরিষ্কার করতে পারেন।

৫) টোনার: ফেস টোনারের মেয়াদ উত্তীর্ণ হয়ে গিয়েছে? জানেন কি এই টোনার দিয়ে আপনি মোবাইলের স্ত্রিন, আয়না কিংবা যে কোনও কাচের সামগ্রী পরিষ্কার করে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Make up Expire Beauty
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE